আগস্টে ২৭ রাজনৈতিক মামলায় মোট আসামি ১২ হাজার: এইচআরএসএস

এক মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে বিএনপি-জামায়াতের ৪৯৪ জনসহ মোট ৫০১ জন রাজনৈতিক মামলায় গ্রেপ্তার হয়েছেন।
বিএনপির অবস্থান কর্মসূচি থেকে দুই জনকে আটক করে নিয়ে যায় পুলিশ। ২৯ জুলাই ২০২৩, মাতুয়াইল, ঢাকা। ছবি: স্টার

আগস্ট মাসে সারা দেশে বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের বিরুদ্ধে ২৭টি রাজনৈতিক মামলা দায়ের হয়েছে। এসব মামলায় মোট আসামি করা হয়েছে ১২ হাজার ১২৮ জনকে। আসামিদের মধ্যে নাম উল্লেখ রয়েছে ১ হাজার ৩৩ জনের। আর অজ্ঞাত আসামির সংখ্যা ১১ হাজার ৯৫।

মানবাধিকার সংস্থা 'হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি' (এইচআরএসএস) আজ এই তথ্য প্রকাশ করেছে। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন ও নিজস্ব অনুসন্ধানে এই তথ্য পাওয়া গেছে বলে জানানো হয়েছে।

সংস্থাটি বলেছে, তুলনামূলক বিশ্লেষণে আগস্ট মাসে দেশে মানবাধিকার পরিস্থিতি তার আগের মাসের তুলনায় অবনতি হয়েছে।

রাজনৈতিক সংঘাত পরিস্থিতি সম্পর্কে প্রতিবেদনে বলা হয়, এক মাসে এ ধরনের সহিংসতার ৭৪টি ঘটনায় কমপক্ষে ৬ জন নিহত এবং ৮৭৮ জন আহত হয়েছেন। হতাহতের বেশিরভাগ ঘটনা ঘটেছে ক্ষমতাসীন আওয়ামী লীগের অন্তর্কোন্দল ও বিএনপির সমাবেশকে কেন্দ্র করে হওয়া সংঘর্ষে।

এক মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে বিএনপি-জামায়াতের ৪৯৪ জনসহ মোট ৫০১ জন রাজনৈতিক মামলায় গ্রেপ্তার হয়েছেন। বিরোধী দলের ১৪টি সভা আয়োজনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও সরকারি দলের নেতাকর্মীদের বাধা দেওয়ার ঘটনা ঘটেছে। রাজনৈতিক সংঘর্ষে ৪৩৫ জন আহত ও সমাবেশ থেকে ৪৮ জনকে আটক করা হয়েছে। আর নির্বাচনী সহিংসতায় আহত হয়েছেন ৬ জন।

প্রতিবেদনে দেশে সাংবাদিক নির্যাতনের একটি চিত্র তুলে ধরা হয়েছে। এতে বলা হয়, আগস্ট মাসে ২৪টি হামলায় ৩৮ জন সাংবাদিক নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন। এসব ঘটনায় অন্তত ২৩ জন আহত হয়েছে, ১১ জনকে লাঞ্ছিত করা হয়েছে, ৩ জনকে হুমকি দেওয়া হয়েছে এবং ১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। একই সময়ে ডিজিটাল নিরাপত্তা আইনের ৪টি মামলায় ৩ জনকে গ্রেপ্তার ও ৫ জনকে আসামি করা হয়েছে। গণপিটুনির ১০টি ঘটনায় ৫ জন নিহত এবং ১৩ জন আহয় হয়েছেন।

Comments