ক্যাম্প থেকে পালানো ১০০ রোহিঙ্গা উখিয়া-টেকনাফ মহাসড়কে আটক

মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত কক্সবাজার-টেকনাফ মহাসড়কে উখিয়া ডিগ্রি কলেজ গেট সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।
কক্সবাজার-টেকনাফ মহাসড়কে উখিয়া ডিগ্রি কলেজ গেট সংলগ্ন এলাকা থেকে রোহিঙ্গাদের আটক করা হয়। ছবি: সংগৃহীত

কক্সবাজার জেলার উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প থেকে পালানো প্রায় ১০০ রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ।

আজ মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত কক্সবাজার-টেকনাফ মহাসড়কে উখিয়া ডিগ্রি কলেজ গেট সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

এর মধ্যে ৪০ জনকে ঘটনাস্থল থেকে সরাসরি ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে।  ৬১ জনকে উখিয়া থানায় নেওয়া হয়েছে। 

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি) শেখ মোহাম্মদ আলী দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গতকাল সোমবার ৫৫, রোববার ২৯ ও শনিবার ২৯ রোহিঙ্গাকে আটক করেছিল পুলিশ। তাদের নিজ নিজ ক্যাম্প প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়েছে। 

ওসি শেখ মোহাম্মদ আলী বলেন, 'রোহিঙ্গাদের ক্যাম্প ছেড়ে বাইরে আসা ঠেকাতে পুলিশ কঠোর নজরদারি শুরু করেছে। অনেকে ক্যাম্প কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই ক্যাম্পের নিরাপত্তা কর্মীদের চোখ ফাঁকি দিয়ে ক্যাম্পের বাইরে বেরিয়ে আসে। এটা ঠেকাতে গত ১৬ সেপ্টেম্বর থেকে পুলিশ বিশেষ অভিযান শুরু করেছে।'

তিনি বলেন, 'আটক রোহিঙ্গারা ক্যাম্প ছেড়ে বাইরে আসার বিষয়ে বিভিন্ন ধরনের তথ্য দিয়েছে। কেউ আত্মীয়ের বাড়ি বেড়াতে, কেউ কাজের সন্ধানে, কেউ চিকিৎসার জন্য, কেউ প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে বের হয়েছে বলে পুলিশকে জানিয়েছে।'

জিজ্ঞাসাবাদের পাশাপাশি তাদের মধ্যে কারও বিরুদ্ধে অপরাধে জড়িত থাকার অভিযোগ আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। জিজ্ঞাসাবাদ শেষে তাদের নিজ নিজ রোহিঙ্গা ক্যাম্প ইনচার্জের কাছে হস্তান্তর করা হবে বলে জানান ওসি। 

Comments