রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি হস্তান্তর

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
ছবি: স্টার

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি সরবরাহ সনদ আনুষ্ঠিকভাবে হস্তান্তর করা হয়েছে। গণভবনে আজ বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে রাশিয়ার পক্ষ থেকে এই সনদ তুলে দেওয়া হয়।

এদিকে পাবনায় প্রকল্প এলাকায় মূল অনুষ্ঠান ভেন্যুতে রোসাটমের ডিজি আলেক্সি লিখাচেভ আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমানের কাছে পারমাণবিক জ্বালানির মডেল হস্তান্তর করেন।

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, আজ এই জ্বালানি হস্তান্তরের মধ্য দিয়ে বাংলাদেশ পারমাণবিক জ্বালানি শক্তিধর দেশে পরিণত হলো। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প কেবল একটি বিদ্যুৎ প্রকল্প নির্মাণ নয় এটি দুই দেশের বন্ধুত্বের সম্পর্ক। রাশিয়া সব সময় বাংলাদেশের পাশে আছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ পরমাণু শক্তির শান্তিপূর্ণভাবে ব্যবহার করছে। বাংলাদেশ সবসময় পারমাণবিক অস্ত্রের বিরুদ্ধে অবস্থান। পরিবেশবান্ধব বিদ্যুৎ উৎপাদনের জন্য আমরা এই প্রকল্প নিয়েছি। রাশিয়া আমাদের সহযোগিতা করেছে। রূপপুর প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ স্মার্ট বাংলাদেশে হিসেবে গড়ে উঠবে।

Comments