জন্মদিনে শেখ রাসেলকে স্মরণ করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী তার ছোট বোন শেখ রেহানাকে নিয়ে বনানী কবরস্থানে যান এবং রাসেলের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন।
ছবি: ইউএনবি থেকে নেওয়া

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৬০তম জন্মবার্ষিকী উপলক্ষে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনার ছোট ভাই রাসেল ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের অধিকাংশ সদস্যসহ নৃশংসভাবে নিহত হন। তখন তার বয়স ছিল মাত্র ১০ বছর এবং ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।

২০২১ সালে মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী ১৮ অক্টোবর শেখ রাসেল দিবস হিসেবে পালন করা হয়।

বুধবার সকালে প্রধানমন্ত্রী তার ছোট বোন শেখ রেহানাকে নিয়ে বনানী কবরস্থানে যান এবং রাসেলের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন। তারা বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদের কবরে ফুলের পাপড়ি ছড়িয়ে দেন।

শেখ হাসিনা ও রেহানা ফাতেহা পাঠ করেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু, বঙ্গমাতা ও ১৫ আগস্টের অন্যান্য শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাতে অংশ নেন।

বঙ্গবন্ধুর দুই মেয়ে সে সময় বিদেশে থাকায় প্রাণে বেঁচে যান।

রাসেল ১৯৬৪ সালের ১৮ অক্টোবর রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। বঙ্গবন্ধুর প্রিয় লেখক, প্রখ্যাত দার্শনিক ও নোবেল বিজয়ী বার্ট্রান্ড রাসেলের নামানুসারে বঙ্গবন্ধু নিজে এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব তার নামকরণ করেন।

দিবসটি উপলক্ষে সরকারি সংস্থা, ক্ষমতাসীন আওয়ামী লীগ, সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন দেশ-বিদেশে নানা কর্মসূচি গ্রহণ করেছে।

Comments