পাটুরিয়ায় ২ দফায় বন্ধ ছিল ফেরি চলাচল, আরিচা রুটে ১০ ঘণ্টা পর স্বাভাবিক

যাত্রী ও যানবাহন নিয়ে মাঝ নদীতে আটকা পড়ে রো-রো ফেরি খান জাহান আলী।
পাটুরিয়ায় ২ দফায় বন্ধ ছিল ফেরি চলাচল, আরিচা রুটে ১০ ঘণ্টা পর স্বাভাবিক
কুয়াশা কেটে যাওয়ায় আজ সোমবার সকালে স্বাভাবিক হয়েছে ফেরি চলাচল | ছবি: জাহাঙ্গীর শাহ/স্টার

ঘন কুয়াশা কেটে যাওয়ায় পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট রুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে।

গত রাত থেকে আরিচা-কাজিরহাট রুটে ১০ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিল। পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ঘন কুয়াশার কারণে দুই দফায় সাড়ে চার ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিল।

এ সময় যাত্রী ও যানবাহন নিয়ে মাঝ নদীতে আটকা পড়ে রো-রো ফেরি খান জাহান আলী। ফেরি চলাচল বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েন ঘাটে অপেক্ষমাণ যাত্রীরা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) জানিয়েছে, গতকাল রাত ১০টার পর থেকে নদী অববাহিকায় কুয়াশা বাড়তে থাকে। দুর্ঘটনা এড়াতে রাত সাড়ে ১০টায় ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়।

কুয়াশা কেটে গেলে আজ সোমবার সকাল সাড়ে ৮টায় আবার ফেরি চলাচল শুরু হয়। রাতে আরিচা ঘাট থেকে রো-রো ফেরি শাহ আলী ও রুহুল আমিন এবং কাজিরহাট থেকে সুফিয়া কামাল ও বেগম রোকেয়া ফেরি ছাড়ার কথা ছিল। সেগুলো সকালে ছেড়েছে।

রোববার দিবাগত রাত ২টা থেকে ভোর ৫টা পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ থাকার পরে চালু হলেও ঘন কুয়াশার কারণে সকাল ৭টায় আবার বন্ধ হয়ে করে দেওয়া হয়। দেড় ঘণ্টা পরে সকাল সাড়ে ৮টায় ফেরি চলাচল স্বাভাবিক হয়।

এ সময় যাত্রী ও যানবাহন নিয়ে মাঝ নদীতে আটকা পড়ে রো-রো ফেরি খান জাহান আলী।

পাটুরিয়া ঘাটে আটকে ছিল রো-রো ফেরি মতিউর রহমান, বীর শ্রেষ্ঠ জাহাঙ্গীর, বনলতা সেন এবং দৌলতদিয়া ঘাটে নোঙর করে ছিল শাহ পরাণ, করবী, হাসনা হেনা, ভাষা শহীদ বরকত, গোলাম মাওলা, কুমিল্লা, এনায়েতপুরী, ফরিদপুর, হামিদুর রহমান, রজনী গন্ধ্যা ও কেরামত আলী।

বিআইডব্লিউটিসি আরিচা আঞ্চলিক কার্যালয়ের উপমহাব্যবস্থাপক শাহ মো. খালেদ নেওয়াজ দ্য ডেইলি স্টারকে বলেন, 'নদীতে কুয়াশার ঘনত্ব বাড়ায় সামান্য দূরত্বেও কিছু দেখা যাচ্ছিল না। চ্যানেলের মার্কিং পয়েন্ট ও ফগলাইট ব্যবহার করেও অসুবিধা হচ্ছিল। দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল সাময়িক বন্ধ রাখা হয়েছিল।'

Comments