বাংলাদেশ

আরিচায় ৮ ঘণ্টা, পাটুরিয়ায় ৬ ঘণ্টা পর ফেরি চলাচল শুরু

‘নৌপথের দুর্ঘটনা এড়াতে আজ ভোররাত পৌনে একটায় আরিচা-কাজিরহাট নৌপথে ও ভোররাত সোয়া দুইটায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথের ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়।’
ফেরি চলাচল
মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট। ছবি: স্টার

ঘন কুয়াশার কারণে আট ঘণ্টা পর আরিচা-কাজিরহাট ও ছয় ঘণ্টা পর পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল শুরু হয়েছে।

আজ মঙ্গলবার সকাল সাড়ে আটটার দিকে কুয়াশা কেটে যাওয়ায় ফেরি চলাচল শুরু হয়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) আরিচা আঞ্চলিক কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক শাহ মো. খালেদ নেওয়াজ দ্য ডেইলি স্টারকে বলেন, 'নৌপথের দুর্ঘটনা এড়াতে আজ ভোররাত পৌনে একটায় আরিচা-কাজিরহাট নৌপথে ও ভোররাত সোয়া দুইটায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথের ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়।'

তিনি আরও বলেন, 'দীর্ঘ সময় ফেরি চলাচল বন্ধ থাকায় আরিচা-কাজিরহাট নৌপথে যমুনা নদীর মাঝখানে 'ফেরি শাহ আলী' ও আরিচা ঘাটে 'ফেরি রুহুল আমিন', 'বেগম রোকেয়া' ও 'বেগম সুফিয়া কামাল' যাত্রী ও যানবাহন বোঝাই করে নোঙর করে থাকতে বাধ্য হয়।

এ দিকে, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে পদ্মা নদীর মাঝখানে ফেরি 'বীর শ্রেষ্ঠ জাহাঙ্গীর', 'খানজাহান আলী', 'এনায়েতপুরী' ও 'ফরিদপুর' নোঙর করে থাকে।

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে ছয় ফেরি 'গোলাম মাওলা', 'শাহ পরান', 'ভাষা শহীদ বরকত', 'হাসনা হেনা' ও 'বনলতা' এবং রাজবাড়ির দৌলতদিয়া ঘাটে চার ফেরি 'বীর শ্রেষ্ঠ মতিউর রহমান', 'রজনীগন্ধা', 'করবী' ও 'কেরামত আলী' যাত্রী এবং যানবাহন বোঝাই করে নোঙর করে থাকতে বাধ্য হয়।

দীর্ঘ সময় এই দুই নৌপথে ফেরি চলাচল বন্ধ থাকায় এই পথের যাত্রী, গাড়ির চালক ও তাদের সহযোগীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়।

Comments