শীতকালীন অলিম্পিকের সঙ্গে যুক্ত হলেন ড. ইউনূস

১৯ মার্চ মিলানে অধ্যাপক ইউনূস বোকোনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশে ভাষণ দেন।
নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস ইমপ্যাক্ট ২০২৬ এর উদ্বোধন করেন এবং মিলানো কর্টিনা ২০২৬ আয়োজনের মূল বক্তৃতা দেন। ছবি: সংগৃহীত

নোবেল বিজয়ী অধ্যাপক ইউনূস মিলান কর্টিনা শীতকালীন অলিম্পিক ও ইউনূস স্পোর্টস হাবের মধ্যে অংশীদারত্ব চূড়ান্ত করতে সম্প্রতি ইতালির ভেনিস ও মিলান সফর করেন।

আজ বুধবার ইউনূস সেন্টার থেকে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, গত ১৮ মার্চ ভেনিস সফরের সময় অধ্যাপক মুহাম্মদ ইউনূস ইমপ্যাক্ট ২০২৬-এর লঞ্চ ইভেন্টের সম্মানিত হোস্ট ছিলেন, সামাজিক ক্রয় কর্মসূচি যা ফনডাৎসিওনে মিলানো কর্টিনা ২০২৬ শীতকালীন অলিম্পিক এবং প্যারালিম্পিক গেমসের সংগঠক, ইউনূস স্পোর্টসের মধ্যে একটি অংশীদারত্বের অংশ হিসেবে চুক্তিবদ্ধ করা হয়েছে। ২০২৬ গেমসের অর্থনৈতিক সুযোগগুলো থেকে সামাজিক ব্যবসাগুলো যাতে উপকৃত হয়, তা নিশ্চিত করাই এই প্রোগ্রামের লক্ষ্য। তিনি সামাজিক ব্যবসার ধারণা ও খেলাধুলায় তিন শূন্যের বিশ্বকে প্রচার করে তার মূল বক্তৃতার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন। 

নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস ইমপ্যাক্ট ২০২৬ এর উদ্বোধন করেন এবং মিলানো কর্টিনা ২০২৬ আয়োজনের মূল বক্তৃতা দেন। ছবি: সংগৃহীত

অনুষ্ঠানটি ভেনিস বিশ্ববিদ্যালয়, ভেনেটো অঞ্চল কর্তৃপক্ষ ও ভেনিস শহর কর্তৃপক্ষ দ্বারা আয়োজন করা হয়।

পাঁচ বছর আগে প্রফেসর ইউনূস ভেনিস বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে বিশ্ববিদ্যালয়ে আসা উপলক্ষে ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টার প্রতিষ্ঠা করেন, যা একাডেমিক পাঠ্যক্রমে সামাজিক ব্যবসা বাস্তবায়নের জন্য নিয়োজিত হয়।

গত ১৯ মার্চ লোম্বার্ডিয়া আঞ্চলিক সরকারের প্রেসিডেন্ট মাননীয় ড. অ্যাটিলিও ফন্টানা তার নিজ অফিসে অধ্যাপক মুহাম্মদ ইউনূসকে আমন্ত্রণ জানান। ছবি: সংগৃহীত

ইতালির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত ইউনূস সোশ্যাল বিজনেস সেন্টারের ফ্যাকাল্টি সদস্যরাও উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে এবং অধ্যাপক ইউনূসের সঙ্গে দেখা করতে ভেনিসের এই অনুষ্ঠানে যোগদান করেন।

পরে ১৯ মার্চ মিলানে অধ্যাপক ইউনূস বোকোনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশে ভাষণ দেন। এটি ইতালির শীর্ষ ম্যানেজমেন্ট স্কুল। অধ্যাপক ইউনূস তিন শূন্যের বিশ্ব, সামাজিক ব্যবসা এবং খেলাধুলার সঙ্গে এর যোগসূত্র সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি প্রকাশ করেন।

১৯ মার্চ ইতালির শীর্ষ বিজনেস স্কুল বোকোনি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে ভাষণ দেন প্রফেসর মুহাম্মদ ইউনূস। ছবি: সংগৃহীত

মিলানে অবস্থানকালে অ্যাটিলিও ফন্টানা, লোম্বার্ডিয়া আঞ্চলিক সরকারের প্রেসিডেন্ট ১৯ মার্চ তার অফিসে অধ্যাপক মুহাম্মদ ইউনূসকে অভ্যর্থনা জানান। বৈঠকে প্রেসিডেন্ট ফন্টানা মিলানো কর্টিনা অলিম্পিক ২০২৬ এর সঙ্গে নিজেকে যুক্ত করার জন্য এবং একটি উন্নত বিশ্ব তৈরির জন্য আজীবন কাজ করার জন্য অধ্যাপক ইউনূসকে ধন্যবাদ জানান। তিনি অধ্যাপক ইউনূসের মতো একই দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করার প্রতি একাত্মতা প্রকাশ করেন।

মিলান সফরের সময় প্রফেসর ইউনূস ইতালীয় র‌্যাপার, গায়ক, গীতিকার, সোশ্যাল মিডিয়া ব্যক্তিত্ব এবং ব্যবসায়ী, সুপারস্টার ফেদেজকে (৩৪) তার হোটেলে স্বাগত জানান। ফেদেজ নিজেকে ইউনূসের দীর্ঘদিনের ভক্ত হিসেবে পরিচয় দেন এবং তার সঙ্গে দেখা করার সুযোগের অপেক্ষায় ছিলেন। ফেডেজ প্রফেসর ইউনূসের প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং তিন শূন্যের বিশ্ব গড়ার আন্দোলনে তার সঙ্গে অংশীদারত্বের আগ্রহ প্রকাশ করেন। তিনি একজন সমাজ-সচেতন ব্যবসায়ী হিসেবে অধ্যাপক ইউনূসের সঙ্গে যৌথভাবে ইউরোপে একটি সামাজিক ব্যবসা গড়ে তোলার ইচ্ছা প্রকাশ করেন। অধ্যাপক ইউনূস প্রস্তাবটি গ্রহণ করেন এবং অংশীদারত্ব চূড়ান্ত করতে তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। তিনি আমন্ত্রণ গ্রহণ করেন। 

ইতালীয় সুপারস্টার ফেডেজ তিন শূন্যের বিশ্ব গড়ার আন্দোলনে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। ছবি: সংগৃহীত

তিনি অধ্যাপক ইউনূসের সঙ্গে তার বৈঠকের সংবাদটি সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামে প্রকাশ করেন যা ভাইরাল হয়। ফেডেজের ইনস্টাগ্রামে পনের মিলিয়নেরও বেশি ফলোয়ার রয়েছে।

Comments