পাহাড় কাটার খবরে অভিযানে, ডাম্প ট্রাকচাপায় বন কর্মকর্তা নিহত

ভোর রাত সাড়ে ৩টার দিকে উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের হরিণমারা এলাকায় এ ঘটনা ঘটে
বন কর্মকর্তা মো. সাজ্জাদুজ্জামান। ছবি: সংগৃহীত

কক্সবাজারের উখিয়ায় সংরক্ষিত বনের পাহাড় কেটে মাটি পাচারের খবরে ঘটনাস্থলে গেলে পাচারকারীদের ডাম্প ট্রাকের চাপায় মারা গেছেন বন কর্মকর্তা মো. সাজ্জাদুজ্জামান (৩০)।

আজ রোববার ভোর রাত সাড়ে ৩টার দিকে উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের হরিণমারা এলাকায় এ ঘটনা ঘটে।

ট্রাকভর্তি করে পাহাড় থেকে পাচারকারীরা মাটি কাটছে খবর পেয়ে অভিযানে গিয়েছিলেন সাজ্জাদুজ্জামান।

তিনি কক্সবাজার দক্ষিণ বন বিভাগের উখিয়া রেঞ্জের আওতাধীন দোছড়ি বনবিটের বিট কর্মকর্তা পদে নিয়োজিত  ছিলেন।

সাজ্জাদুজ্জামান মুন্সিগঞ্জ জেলার গজরিয়া উপজেলার মো. শাহজাহানের ছেলে।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, গভীর রাতে উখিয়ার হরিণমারা এলাকায় পাহাড় কেটে মিনি ট্রাকে (ডাম্পার) করে মাটি পাচার করা হচ্ছিল। এই খবর পেয়ে নিজের মোটর সাইকেলে করে সাজ্জাদুজ্জামান ঘটনাস্থলে যান।

এসময় পাহাড় কেটে মাটি পাচার কাজে ব্যবহৃত একটি ডাম্পার তাকে চাপা দিয়ে পালিয়ে যায়। এতে তিনি ঘটনাস্থলেই প্রাণ হারান। তার সঙ্গে থাকা বনরক্ষী মোহাম্মদ আলী (২৭) আহত হন।  আহত ব্যক্তিকে উদ্ধার করে স্থানীয়রা উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

বনবিভাগের উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন, নিহত সাজ্জাদুজ্জামানের মরদেহ পুলিশ উদ্ধার করেছে। তার মরদেহ পুলিশ হেফাজতে রয়েছে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি) মো. শামীম হোসেন বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে নিহতের লাশ উদ্ধার করেছে। ঘটনায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে পুলিশ কাজ করছে।

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. সারোয়ার আলম খবর পেয়ে ভোরেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

তিনি বলেন, বন রক্ষা করতে গিয়ে সাজ্জাদ নিজের জীবন দিয়েছেন। তার নির্মম মৃত্যুতে আমরা একজন দক্ষ ও পরিশ্রমী বন কর্মকর্তাকে হারালাম।

পাহাড় খেকোদের প্রতিরোধে এই মুহুর্তে সম্মিলিত উদ্যোগ নেওয়ার তাগিদ দিয়ে ডিএফও বলেন, "না হয় অচিরেই বন ধ্বংস হয়ে পড়বে।"

Comments