ড. ইউনূসের বিরুদ্ধে রংপুরে শ্রম আইন লঙ্ঘনের মামলা স্থগিত করলেন হাইকোর্ট

কেন এ মামলার কার্যক্রম বাতিল করা হবে না, তার কারণ জানতে চেয়ে একটি রুলও জারি করেছেন আদালত।
ড. ইউনূসসহ ১৪ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট
ড. মুহাম্মদ ইউনূস। ছবি: স্টার ফাইল ফটো

গ্রামীণ কৃষি (কৃষি) ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসসহ ছয়জনের বিরুদ্ধে রংপুর শ্রম আদালতে দায়ের করা শ্রম আইন লঙ্ঘনের মামলার কার্যক্রম স্থগিতের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

কেন এ মামলার কার্যক্রম বাতিল করা হবে না, তার কারণ জানতে চেয়ে একটি রুলও জারি করেছেন আদালত।

মামলার বাদী গ্রামীণ কৃষি ফাউন্ডেশনের সাবেক সিনিয়র প্রিন্সিপাল অফিসার গোলাম মোস্তফা ও রংপুর শ্রম আদালতের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার এ আদেশ ও রুল জারি করেন।

ড. ইউনূসের আইনজীবী আবদুল্লাহ-আল-মামুন দ্য ডেইলি স্টারকে জানান, রুলের ওপর শুনানির জন্য ২২ মে তারিখ নির্ধারণ করেছেন আদালত।

২০২১ সালের সালের ২৮ ফেব্রুয়ারি অবসরে যাওয়া গ্রামীণ কৃষি ফাউন্ডেশনের সাবেক সিনিয়র প্রিন্সিপাল অফিসার গোলাম মোস্তফা তার প্রাপ্য সুবিধা হিসেবে ১৬ লাখ ২৭ হাজার টাকা না পাওয়ার অভিযোগে একই বছরের ২০ ডিসেম্বর এ মামলা করেছিলেন।

মামলার বৈধতা চ্যালেঞ্জ করে গ্রামীণ কৃষি ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক শামসুদ দোহা রিট আবেদন করেন।

আবেদনের বরাত দিয়ে ব্যারিস্টার আবদুল্লাহ-আল-মামুন বলেন, 'গোলাম মোস্তফা গ্রামীণ কৃষি ফাউন্ডেশনের একজন প্রশাসনিক কর্মকর্তা হওয়ায় শ্রম আদালতে মামলা করতে পারেন না।
দেওয়ানি কার্যবিধির অধীনে তার দেওয়ানী আদালতে মামলা করা উচিত ছিল। তার দায়ের করা শ্রম আইনের মামলা গ্রহণযোগ্য নয়।'

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of 726 people who died during the student-led mass protests in July and August.

45m ago