সোমবার থেকে বাড়ছে না মেট্রোরেলের ভাড়া

‘ডিএমটিসিএল ভ্যাট আরোপের সিদ্ধান্ত নিলেও তারা পূর্ব ঘোষণা না দিয়ে মেট্রোরেলের ভাড়া বাড়াবে না।’
ছবি: নাঈমুর রহমান/স্টার

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মেট্রোরেলের ভাড়ার ওপর ভ্যাট অব্যাহতির মেয়াদ না বাড়ালেও আগামীকাল সোমবার থেকে ভাড়া না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

মেট্রোরেল কর্তৃপক্ষ বলছে, ১৫ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য করা চিঠির বিষয়ে এনবিআরের কাছ থেকে এখনো কোনো উত্তর তারা পায়নি।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক ডেইলি স্টারকে বলেন, 'আমরা তাদের (এনবিআর) উত্তরের জন্য অপেক্ষা করছি... যদি ভাড়ার ওপর ভ্যাট আরোপ করতে হয়ও, আমাদের কিছু প্রযুক্তিগত সমস্যা নিয়ে তাদের সঙ্গে কথা বলতে হবে।'

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক ডিএমটিসিএল কর্মকর্তা বলেন, ডিএমটিসিএল ভ্যাট আরোপের সিদ্ধান্ত নিলেও তারা পূর্ব ঘোষণা না দিয়ে মেট্রোরেলের ভাড়া বাড়াবে না।

১ জুলাই থেকে মেট্রোরেলের ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হবে কি না, তা নিয়ে গত কয়েক মাস ধরে আলোচনা চলছে।

এনবিআর ডিএমটিসিএলের জন্য কর ছাড় প্রত্যাহার করার সিদ্ধান্ত নিলে এপ্রিলে বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়। ২০২২ সালের ডিসেম্বর থেকে এই কর ছাড় সুবিধা দেওয়া হচ্ছে।

কিন্তু, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মাধ্যমে ডিএমটিসিএল সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য এনবিআরকে চিঠি দিয়েছে।

এনবিআরের একজন কর্মকর্তা বলেন, ভ্যাট অব্যাহতির বিষয়ে চিঠি না দেওয়ার অর্থ হলো আগামীকাল থেকে মেট্রোরেলের ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হবে।

তবে রোববার রাত সাড়ে ৮টায় ডেইলি স্টারকে এমএএন সিদ্দিক জানান, তখন পর্যন্ত তারা এনবিআর থেকে কোনো জবাব পাননি।

'ভাড়ার ওপর ভ্যাট আরোপের বিষয়ে কারিগরি সমস্যা রয়েছে। আমাদের (এনবিআর) কর্মকর্তাদের সঙ্গে কথা বলে বিষয়টি নিষ্পত্তি করতে হবে। কিন্তু আজ বাজেট পাস হওয়ায় তারা ব্যস্ত ছিলেন', বলেন তিনি।

Comments