‘নাশকতার’ একদিন আগেই মামলা

মান্দা থানার ওসি বলেন, ‘বিষয়টি টাইপিং মিসটেক।’
Naogaon MAP_DS
স্টার অনলাইন গ্রাফিক্স

নওগাঁয় ঘটনা ঘটার একদিন আগেই বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের আসামি করে নাশকতা মামলা দায়ের করা হয়েছে।

মামলার এজাহার থেকে এই তথ্য জানা গেছে।

গত ১৮ জুলাই মান্দা উপজেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক কমিটির সদস্য মাসুদ রানা বাদী হয়ে মামলাটি দায়ের করেন। এতে বলা হয়, ১৯ জুলাই রাত আনুমানিক সাড়ে ৯টার দিকে খুদিয়াডাঙ্গার কৃষ্ণচূড়া মোড় এলাকায় বিএনপি-জামায়াতের অজ্ঞাত ৮০-১০০ জন নেতাকর্মী মিলে মাসুদ রানা এবং তার সঙ্গে থাকা মান্দা উপজেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান রিপনকে লক্ষ্য করে একটি ককটেল নিক্ষেপ করে।

এতে আরও উল্লেখ করা হয়, মাসুদ ও রিপন প্রসাদপুর বাজারে আওয়ামী লীগের দলীয় কর্মসূচি 'শান্তি সমাবেশ' শেষে মোটরসাইকেলে করে বাড়ি ফিরছিলেন। হামলায় মাসুদের মোটরসাইকেলের লুকিং গ্লাস ও হেডলাইট ভেঙে প্রায় তিন হাজার টাকার ক্ষতিও হয়েছে।

জানা গেছে, সেই এজাহারের কপি নথিভুক্ত করে ১৮ জুলাই আদালতে পাঠায় মান্দা থানা পুলিশ।

বিষয়টি জানতে চাইলে মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোজাম্মেল হক কাজি বলেন, 'বিষয়টি টাইপিং মিসটেক। মামলার এজাহারে বাদী তারিখ ভুল করেছিল। পরে সংশোধন করে নতুন কপি নথিভুক্ত করা হলেও আদালতে ভুল কপিটাই চলে যায়। আদালতে সঙ্গে কথা বলে এটি সংশোধন করে দেওয়া হয়েছে।'

'ঘটনা ঘটেছিল ১৭ জুলাই রাতে, আর মামলা হয়েছে ১৮ জুলাই। ঘটনাস্থল থেকে একটি ককটেল উদ্ধার করা হয়েছে। সেই জব্দ তালিকায় ১৭ জুলাই লেখা আছে। শুধু এজাহারে ভুল হয়েছিল', বলেন তিনি।

জানতে চাইলে মামলার বাদী মাসুদ রানার ডেইলি স্টারকে বলেন, 'এজাহারটি বাইরের কম্পিউটার দোকানে কম্পোজ করায় ভুল হয়েছে।'

পরে সংশোধন করা হয়েছে কি না, জানতে চাইলে তিনি ফোন কেটে দেন। পরে একাধিকবার তার নম্বরে ফোন করে বন্ধ পাওয়া যায়।

মোস্তাফিজুর রহমান রিপনের কাছে ওই ঘটনার বিষয়ে জানতে চাইলে তিনি পুলিশ ও মাসুদ রানার সঙ্গে কথা বলতে বলেন। ঘটনার তারিখ জানতে চাইলে তিনি বলেন, ১৭ জুলাই রাতে। সময় জানতে চাইলে তিনি বলেন, এজাহার দেখে তা বলতে হবে।

আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট কুমার বিশ্বজিৎ সরকারের সঙ্গে যোগাযোগ করা হলে ডেইলি স্টারকে জানান, আগামী ৩১ জুলাই এই মামলার শুনানি হবে। তিনি তার বক্তব্য আদালতেই বলবেন।

Comments