হাসিনাকে উৎখাতে যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা ছিল না: হোয়াইট হাউস

হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, এ ঘটনায় মার্কিন হস্তক্ষেপের অভিযোগ ‘একেবারেই মিথ্যা’।
মিউনিখ নিরাপত্তা সম্মেলনে শেখ হাসিনা। ফাইল ছবি: রয়টার্স
মিউনিখ নিরাপত্তা সম্মেলনে শেখ হাসিনা। ফাইল ছবি: রয়টার্স

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা ছিল না বলে জানিয়েছে হোয়াইট হাউস।

রয়টার্স জানায়, গতকাল সোমবার হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, এ ঘটনায় মার্কিন হস্তক্ষেপের অভিযোগ 'একেবারেই মিথ্যা'।

হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জিন-পিয়েরের কাছে এ বিষয়ে জানতে চাওয়া হলে তিনি এক প্রেস ব্রিফিংয়ে বলেন, 'আমাদের আদৌ কোনো সম্পৃক্ততা ছিল না। এই ধরনের ঘটনার সঙ্গে যুক্তরাষ্ট্র সরকারের জড়িত থাকার যেকোনো প্রতিবেদন বা গুজব নিছক মিথ্যা।'

রোববার ভারতের ইকোনমিক টাইমস পত্রিকার একটি প্রতিবেদনে হাসিনাকে উদ্ধৃত করে বলা হয় যে, যুক্তরাষ্ট্র তাকে ক্ষমতাচ্যুত করার ভূমিকা পালন করছে কারণ তারা বঙ্গোপসাগরে বাংলাদেশের সেন্টমার্টিন দ্বীপের নিয়ন্ত্রণ চায়। পত্রিকাটি বলেছে, হাসিনা তার ঘনিষ্ঠ সহযোগীদের মাধ্যমে এই বার্তা পৌঁছে দিয়েছেন।

তবে হাসিনার ছেলে সজীব ওয়াজেদ রোববার এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে বলেছেন, তিনি (হাসিনা) কখনোই এ ধরনের কোনো বক্তব্য দেননি।

হোয়াইট হাউস বলেছে, 'আমরা বিশ্বাস করি যে, বাংলাদেশ সরকারের ভবিষ্যৎ সেদেশের জনগণেরই নির্ধারণ করা উচিত এবং আমরা সেটিকেই সমর্থন করি।'

 

Comments