হাড়িপাড়া সীমান্তে বিএসএফের কাঁটাতারের বেড়া নির্মাণ আটকে দিল বিজিবি

গতকাল এ বিষয়ে বিজিবি-বিএসএফের ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠক হয়েছে
লালমনিরহাটের দহগ্রাম সীমান্তের জিরো লাইন। ছবি: সংগৃহীত

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম ইউনিয়নের হাড়িপাড়া সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের কাঁটাতারের বেড়া নির্মাণ আটকে দিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

সীমান্তের জিরো লাইনে কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা করার ঘটনায় বিজিবির পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়েছে।

রংপুর ৫১ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সেলিম আল দীন সাংবাদিকদের জানান, এ ঘটনায় গতকাল বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় ওই সীমান্তে বিজিবি-বিএসএফের ব্যাটালিয়ন পর্যায়ে পতাকা বৈঠক হয়েছে। সীমান্তের জিরো লাইনে কাঁটাতারের বেড়া নির্মাণের চেষ্টা করার ঘটনায় তীব্র প্রতিবাদ জানানো হয়েছে। বিএসএফ কাঁটাতারের বেড়া নির্মাণকাজ বন্ধ রেখেছে বলে বৈঠকে জানিয়েছে।

ওই সীমান্তে অতিরিক্ত বিজিবি সদস্য মোতায়েন করে টহল বৃদ্ধি করা হয়েছে বলে তিনি জানান।

জানা যায়, গতকাল বুধবার সকাল থেকে বিএসএফ সীমান্তের শূন্যরেখায় কাঁটাতারের বেড়া নির্মাণকাজ শুরু করে। বিজিবি সদস্য ও স্থানীয়দের বাঁধার কারণে কাঁটাতারের বেড়া নির্মাণকাজ বন্ধ হয়ে যায়।

বিজিবি ও স্থানীয়রা জানায়, বিজিবিকে কোনো তথ্য না জানিয়ে গতকাল সকাল ১১টার দিকে হাড়িপাড়া সীমান্তের ৮ নম্বর আন্তর্জাতিক পিলারের ২৩ থেকে ২৬ নম্বর সাব-পিলার অংশে জিরো লাইনে কাঁটাতারের বেড়া নির্মাণকাজ শুরু করে বিএসএফ। বিষয়টি জানতে পেরে বিজিবি সদস্যরা বাঁধা দেয়। এ সময় স্থানীয় লোকজন ওই সীমান্তে জড়ো হয়ে প্রতিবাদ শুরু করে।

নাম প্রকাশ না করার শর্তে এক বিজিবি সদস্য জানিয়েছেন, আন্তর্জাতিক সীমান্ত আইন অনুযায়ী সীমান্তে কোনো স্থাপনা নির্মাণ করতে হলে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হতে হবে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী স্থাপনা নির্মাণ করা যাবে।

Comments