বাংলাদেশকে বিনামূল্যে ৩০ হাজার মে. টন পটাশ সার দেবে রাশিয়া

সার্বিক দিক বিবেচনায় বাংলাদেশে গম ও সার সরবরাহ অব্যাহত রাখার জন্য স্বরাষ্ট্র উপদেষ্টা রুশ রাষ্ট্রদূতকে অনুরোধ জানান। 
স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেন ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কি। ছবি: সংগৃহীত

রাশিয়া বাংলাদেশকে বিনামূল্যে ৩০ হাজার মেট্রিকটন পটাশ সার দেবে বলে ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটস্কি জানিয়েছেন।

আজ বৃহস্পতিবার তিনি স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর সঙ্গে সাক্ষাৎকালে এ কথা জানান।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার ফয়সল হাসানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রুশ রাষ্ট্রদূত ও স্বরাষ্ট্র উপদেষ্টার বৈঠকে কৃষি ও খাদ্য নিরাপত্তা এবং সাইবার সিকিউরিটি ও ফরেনসিক ল্যাবের আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। 

বৈঠকে উপদেষ্টা বলেন, রাশিয়া বাংলাদেশে গম ও সার সরবরাহকারী অন্যতম দেশ। জি-টু-জি ভিত্তিতে রাশিয়া থেকে গম ও সার আমদানি করা হয়। বাংলাদেশ ইতোমধ্যে ২ দশমিক ৬ মিলিয়ন টন গম আমদানির টাকা পরিশোধ করেছে। বন্যা ও বিদ্যমান অর্থনৈতিক পরিস্থিতিতে আমদানিকৃত গমের সর্বশেষ চালানের টাকা পরিশোধ সম্ভব হয়নি। 

সার্বিক দিক বিবেচনায় বাংলাদেশে গম ও সার সরবরাহ অব্যাহত রাখার জন্য উপদেষ্টা রাষ্ট্রদূতকে অনুরোধ জানান। 

রুশ রাষ্ট্রদূত এ বিষয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে লিখিত দেওয়ার অনুরোধ করেন এবং বিবেচনার আশ্বাস দেন।

বৈঠকে রুশ দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়, রাশিয়া বিনামূল্যে বাংলাদেশকে ৩০ হাজার মেট্রিক টন বা এক জাহাজ পটাশ সার সরবরাহ করবে। 

উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম এ বিষয়ে দ্রুত প্রক্রিয়া শুরুর জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন এবং সারের পাশাপাশি বাংলাদেশকে এক জাহাজ গম বিনামূল্যে সরবরাহ করার জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ করেন।

Comments