৭ ইসলামি দলের সঙ্গে বৈঠকে প্রধান উপদেষ্টা

আজ শনিবার বিকেল ৩টার দিকে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রবেশ করেন ইসলামী আন্দোলন, খেলাফত মজলিশ, বাংলাদেশ খেলাফত মজলিশ, হেফাজতে ইসলাম, জমিয়তে উলামায়ে ইসলাম, খেলাফত আন্দোলন এবং নেজামে ইসলামের নেতারা।
ড. মুহাম্মদ ইউনূস
ড. মুহাম্মদ ইউনূস। ছবি: সংগৃহীত

রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার অংশ হিসেবে সাতটি ইসলামি দলের সঙ্গে মত বিনিময় শুরু করেছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস।

আজ শনিবার বিকেল ৩টার দিকে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রবেশ করেন ইসলামী আন্দোলন, খেলাফত মজলিশ, বাংলাদেশ খেলাফত মজলিশ, হেফাজতে ইসলাম, জমিয়তে উলামায়ে ইসলাম, খেলাফত আন্দোলন এবং নেজামে ইসলামের নেতারা।

এসব দলের নেতাদের সঙ্গে রাত ৮টা পর্যন্ত আলোচনা চলবে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার কার্যালয়ের প্রেস উইংয়ের এক কর্মকর্তা।

রাজনৈতিক দলগুলো দেশের বর্তমান পরিস্থিতি, প্রশাসন ও নির্বাচন কমিশনের সংস্কার এবং আগামী জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা হবে।

এ বিষয়ে পরিবেশ ও বন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান ইঙ্গিত দিয়েছেন যে, তারা রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ চালিয়ে যাবেন এবং এই আলোচনা থেকে উঠে আসা সংস্কার প্রস্তাবগুলো গ্রহণ করবেন।

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের কারণে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর ৮ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে উপদেষ্টা পরিষদ অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব গ্রহণ করে।

অন্তর্বর্তীকালীন সরকারকে বিএনপি স্বাগত জানালেও গত ২৪ আগস্ট থেকে নির্বাচন ইস্যুতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে আসছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার মির্জা ফখরুলের নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করেন।

বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা সাংবাদিকদের বলেন, প্রধান উপদেষ্টা রাজনৈতিক দলগুলোর সঙ্গে পর্যায়ক্রমে মত বিনিময় করবেন।

এর আগে, গত ১২ আগস্ট শাহ আলমের নেতৃত্বে বিএনপি, জামায়াতে ইসলামী, সিপিবি, গণতন্ত্র মঞ্চ, বিজেপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, এবি পার্টি, গণঅধিকার পরিষদ, গণতান্ত্রিক বাম জোট ও এনডিএমের শীর্ষ নেতারা প্রধান উপদেষ্টার সঙ্গে পৃথক বৈঠক করে অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি পূর্ণ সমর্থন জানান।

শনিবার বিকালে এই প্রতিবেদন লেখা পর্যন্ত কতগুলো রাজনৈতিক দলকে মত বিনিময়ে আমন্ত্রণ জানানো হয়েছে, তা প্রকাশ করেনি প্রধান উপদেষ্টার কার্যালয়।

তবে কয়েকটি রাজনৈতিক দল নিশ্চিত করেছে যে, মত বিনিময়ের জন্য তাদের প্রধান উপদেষ্টার কার্যালয়ে আমন্ত্রণ জানানো হয়েছে।

পরে গণফোরাম, এলডিপি, জাতীয় পার্টি, জাতীয়তাবাদী সমমনা দল, ১২ দলীয় জোট ও বাংলাদেশ জাসদের প্রতিনিধিদের সঙ্গেও আলোচনায় বসবেন প্রধান উপদেষ্টা।

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

3h ago