‘বাংলাদেশ আইসিসিতে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ দিতে পারবে’

আইসিসির প্রধান প্রসিকিউটর করিম এ এ খান এ বছরের শেষ নাগাদ বাংলাদেশ সফর করবেন বলেও প্রধান উপদেষ্টাকে জানান।
জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রধান প্রসিকিউটর করিম এ এ খান। ছবি সৌজন্য: প্রধান উপদেষ্টার প্রেস উইং

আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) এর প্রধান প্রসিকিউটর করিম এ এ খান বৃহস্পতিবার নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের (ইউএনজিএ) ফাঁকে প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

করিম এ এ খান রোহিঙ্গাদের ওপর নির্যাতন নিয়ে ২০১৯ সালে আইসিসির পরিচালিত তদন্তের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে অধ্যাপক ইউনূসকে অবহিত করেন।

তিনি এ বছরের শেষ নাগাদ বাংলাদেশ সফর করবেন বলেও প্রধান উপদেষ্টাকে জানান।

রোহিঙ্গা সংকট নিরসনে নতুন গতি আনতে অধ্যাপক ইউনূসের তিন দফা প্রস্তাবের প্রশংসা করেন করিম এ এ খান।

বুধবার জাতিসংঘ সদরদপ্তরে এক বৈঠকে প্রধান উপদেষ্টা এই প্রস্তাব দেন। এ সময় সেখানে আইসিসির প্রধান প্রসিকিউটরও বক্তব্য রাখেন।

প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে সার্বিক পরিস্থিতি পর্যালোচনার নিমিত্তে জাতিসংঘ প্রধানের একটি জরুরি সম্মেলন আয়োজন ও করণীয় প্রস্তাব, রোহিঙ্গাদের মানবিক সংকটে নিরসনে যৌথ সহায়তা পরিকল্পনা জোরদার এবং ২০১৭ সালে মিয়ানমারের রাখাইন রাজ্যে সংঘটিত গণহত্যার বিচার ও জবাবদিহিতা নিশ্চিতে আন্তরিক আন্তর্জাতিক প্রচেষ্টা।

করিম খান বলেন, 'এ তিন দফা যথার্থ।'

অধ্যাপক ইউনূস করিম খানের কাছে জুলাই-আগস্ট বিপ্লবের সময় গণহত্যার জন্য দায়ীদের বিরুদ্ধে আইসিসিতে মানবতাবিরোধী অপরাধের মামলা দায়ের করার প্রক্রিয়া সম্পর্কে জানতে চান।

করিম খান বলেন, বাংলাদেশ অবশ্যই হেগ-ভিত্তিক আদালতে অভিযোগ দায়ের করতে পারে। তবে তিনি বলেন, আইসিসিতে মানবতাবিরোধী অপরাধের মামলা দায়েরের জন্য যথাযথ নিয়মাবলী অনুসরণ করতে হয়।

Comments

The Daily Star  | English

Tourism in turmoil

The tourism sector of Bangladesh has been hit hard by the 2024 national elections, unfavourable weather, recurring floods and anti-discrimination movement in the current year compared to last year, as people are unwilling to travel for fear of violence.

19h ago