যৌতুক দাবির অভিযোগে স্ত্রী ও শ্বশুর-শাশুড়ির বিরুদ্ধে জামাতার মামলা

যৌতুক আদায়ের জন্য মানসিক নির্যাতনের অভিযোগে স্ত্রী ও শ্বশুর-শাশুড়ির বিরুদ্ধে মামলা করেছেন এক ব্যক্তি।
পাহাড় ধস
স্টার ডিজিটাল গ্রাফিক্স

যৌতুক আদায়ের জন্য মানসিক নির্যাতনের অভিযোগে স্ত্রী ও শ্বশুর-শাশুড়ির বিরুদ্ধে মামলা করেছেন এক ব্যক্তি।

বৃহস্পতিবার চট্টগ্রামে পাহাড়তলী এলাকার রাজীব মজুমদার বাদী হয়ে তার স্ত্রী হ্যাপি দাস (২৩), শাশুড়ি ববিতা রানী দাস (৫০) ও শ্বশুর লোকনাথ চন্দ্র দাসকে (৫৭) আসামি করে চট্টগ্রামের তৃতীয় মহানগর হাকিম আদালতে মামলাটি দায়ের করেন।

অভিযোগ আমলে নিয়ে বিচারক রুমানা আক্তার পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) মামলা তদন্তের নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন বাদীর আইনজীবী অ্যাডভোকেট স্বরূপ কান্তি নাথ।

মামলার এজাহার তুলে ধরে আইনজীবী স্বরূপ বলেন, 'রাজীব ও হ্যাপি গত বছরের ৭ ফেব্রুয়ারি বিয়ে করেন। বিয়ের পর থেকেই হ্যাপির বাবা-মা তাদের দাম্পত্য ব্যাপারে হস্তক্ষেপ করতেন। এ কারণে স্বামী-স্ত্রীর মধ্যে কলহ হতো। কয়েক মাস আগে, হ্যাপি তার নামে ব্যাংকে ১৫ লাখ টাকা এফডিআর করার জন্য রাজীবকে চাপ দিতে শুরু করেন। সেই সঙ্গে পাহাড়তলী এলাকায় রাজীবের মালিকানাধীন আবাসিক ভবনের অর্ধেক অংশ লিখে দেওয়ার জন্য চাপ দেন হ্যাপি।'

তিনি আরও বলেন, 'মানসিক চাপে থাকলেও রাজীব চেয়েছিলেন পরিবারের সদস্য ও প্রতিবেশীদের মধ্যস্থতায় সমঝোতায় আসা। কিন্তু স্ত্রী ও শ্বশুর-শাশুড়ির বিরোধিতায় এই উদ্যোগ ব্যর্থ হয়। দাবি না মানলে রাজীবকে মিথ্যা মামলায় ফাঁসানোরও হুমকি দেওয়া হয়।'

উল্লেখ্য, যৌতুক নিরোধ আইনে যৌতুকের সংজ্ঞা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, বিয়ের শর্ত হিসেবে বর ও কনের কোনো পক্ষ অপর পক্ষের কাছ থেকে অর্থ বা সম্পদ দাবি করলে তা যৌতুক হিসেবে গণ্য হবে।

Comments