শ্বশুরকে শুভেচ্ছা জানানোর দিন আজ

আজ শ্বশুর দিবস। যুক্তরাষ্ট্র প্রতিবছর ৩০ জুলাই জাতীয় শ্বশুর দিবস উদযাপন করে।
দিবস, বিচিত্র দিবস, শ্বশুর, শ্বশুর দিবস,
ছবি: সংগৃহীত

শ্বশুর হলেন বাবার মতো, শ্বশুরের মাঝে থাকে বাবার প্রতিচ্ছবি। একজন সুন্দর মনের জীবনসঙ্গীর জন্য জীবন সুন্দর হয়ে ওঠে। আর সেই জীবনসঙ্গী জীবনে আসে শ্বশুরের মাধ্যমে। কারণ তিনিই প্রিয় জীবনসঙ্গীর বাবা। তাই এই মানুষটি আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ একজন।

যেহেতু শ্বশুরের মাঝে বাবার প্রতিচ্ছবি থাকে, তাই আমরা সবাই শ্বশুরকে সম্মান করি, ভালোবাসি। আবার কেউ কেউ শ্বশুরকে ভয় পান, তার সামনে গিয়ে স্বাভাবিক হতে পারেন না। কারণ, অনেকের শ্বশুর রাগী স্বভাবের হয়। আবার অনেকে পরিবারের অমতে বিয়ে করে থাকেন, সে কারণেও শ্বশুরকে ভয় পান।

তবে শ্বশুর যেমনই হোক না কেন, আজকের দিনটি তার জন্য উদযাপন করতে পারেন। তাকে গিয়ে শুভেচ্ছা জানাতে পারেন। কারণ আজ শ্বশুর দিবস। যুক্তরাষ্ট্র প্রতিবছর ৩০ জুলাই জাতীয় শ্বশুর দিবস উদযাপন করে। কিন্তু, এটি যুক্তরাষ্ট্রের জাতীয় দিবস হলেও অনেক দেশে ছড়িয়ে পড়েছে। তাই চাইলে আপনিও আজ শ্বশুর দিবস উদযাপন করতে পারেন। শ্বশুরকে খুশি করতে এর চেয়ে ভালো উপলক্ষ আর কী হতে পারে। এমনকি যাদের বিয়ের প্রস্তুতি চলছে তারাও চাইলে হবু শ্বশুরকে শুভেচ্ছা জানাতে পারেন।

শ্বশুর দিবসের অন্যতম উদ্দেশ্য হলো পারিবারিক বন্ধন মজবুত ও তার প্রতি আরও যত্নশীল হওয়া। তাই আজ শ্বশুরকে নিয়ে কোথাও ঘুরতে যেতে পারেন। তার সঙ্গে গল্প করতে পারেন, কিছু ভালো সময় কাটাতে পারেন। দেখবেন তিনি যতই রাগী হোন না কেন আপনার সঙ্গ উপভোগ করছেন।

অবশ্য কবে থেকে বা কীভাবে শ্বশুর দিবসের প্রচলন শুরু হয়েছিল সেই তথ্য জানা যায়নি। কিন্তু, তাতে কী একটি দিন শ্বশুরের জন্য বরাদ্দ থাকা তো মন্দ কিছু নয়। তাই শ্বশুরকে নিয়ে দিবসটি উদযাপন করুন, তার প্রতি আরও যত্নশীল হয়ে উঠুন।

Comments

The Daily Star  | English

Heat stress jeopardises dairy industry

There are around 2.5 crore cows and 13 lakh to 14 lakh farmers in the country. Of the farmers, 3.5 lakh own large farms, according to the Dairy Farm Owners Association in Bangladesh.

49m ago