বালিতে শি-পুতিনের জি২০ সম্মেলনে যাওয়ার পরিকল্পনা

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী নভেম্বরে জি২০ সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়ার বালিতে যাওয়ার পরিকল্পনা করছেন।
পুতিন ও শি
ভ্লাদিমির পুতিন ও শি জিনপিং। ছবি: রয়টার্স ফাইল ফটো

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী নভেম্বরে জি২০ সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়ার বালিতে যাওয়ার পরিকল্পনা করছেন।

আজ শুক্রবার ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো ইউদোদোর দীর্ঘদিনের উপদেষ্টা আনদি বিদজাজানতোর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

আনদি বিদজাজানতোর সংবাদ সংস্থাকে বলেন, 'প্রেসিডেন্ট আমাকে জানিয়েছেন যে, শি ও পুতিন বালি সম্মেলনে যোগ দেওয়ার পরিকল্পনা করছেন।'

গতকাল ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সংবাদমাধ্যম ব্লুমবার্গ নিউজকে বলেছেন, সম্মেলনে যোগ দেওয়ার বিষয়ে ২ দেশের প্রেসিডেন্টই তাকে নিশ্চিত করেছেন।

তবে ইন্দোনেশিয়ার প্রেসিডেনশিয়াল কর্মকর্তারা বিষয়টি এখনো নিশ্চিত করেননি।

এ বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ও রয়টার্সের কাছে কোনো মন্তব্য করেনি।

ক্রেমলিনের মুখপাত্র ব্লুমবার্গের কাছে এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলেছেন, প্রেসিডেন্ট পুতিন আসন্ন সম্মেলনে যোগ দেওয়ার পরিকল্পনা করছেন।

আগামী নভেম্বরে বালি সম্মেলনে শি ও পুতিনের অংশগ্রহণের বিষয়টি বিশ্ব রাজনীতিতে বেশ আলোচনার জন্ম দিয়েছে। গত ফেব্রুয়ারিতে প্রতিবেশী ইউক্রেনে আগ্রাসনের পর পশ্চিমের দেশগুলোর নিষেধাজ্ঞায় পড়ে ক্রমাগত একঘরে হয়ে পড়ে রাশিয়া।

অন্যদিকে, মূলত দক্ষিণ চীন সাগরে প্রভাব বিস্তারকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও মিত্রদের সঙ্গে সম্পর্ক তিক্ত হয়েছে বেইজিংয়ের।

জি২০তে শি ও পুতিনের অবস্থান নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে প্রশ্ন ওঠার পাশাপাশি আসন্ন সম্মেলনে তাদের যোগ দেওয়া নিয়েও জল্পনার সৃষ্টি হয়।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট দাবি করেছেন, তার দেশকে 'শান্তির সেতুবন্ধন' হিসেবে গ্রহণ করেছে মস্কো ও বেইজিং।

প্রতিবেদনে আরও বলা হয়, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকেও বালি সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে।

Comments