পোল্যান্ডে হামলার ‘চূড়ান্ত দায়’ রাশিয়ার: ন্যাটো মহাসচিব

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলায় ২জন নিহত হওয়ার ঘটনায় ‘চূড়ান্ত দায়’ রাশিয়ার বলে মন্তব্য করেছেন ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ।
বেলজিয়ামের ব্রাসেলসে এক ব্রিফিংয়ে ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টোলটেনবার্গ। ১১ অক্টোবর, ২০২২। ছবি: রয়টার্স

পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলায় ২জন নিহত হওয়ার ঘটনায় 'চূড়ান্ত দায়' রাশিয়ার বলে মন্তব্য করেছেন ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ।

বিবিসি জানায়, বুধবার সংবাদ সম্মেলনে ন্যাটোর মহাসচিব বলেছেন, রাশিয়ার ইচ্ছাকৃতভাবে আক্রমণ করেছে বা ন্যাটোর বিরুদ্ধে সামরিক আক্রমণের প্রস্তুতি নিচ্ছে এমন কোনো 'ইঙ্গিত' পাওয়া যায়নি।

সম্ভবত ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা বাহিনী এই বিস্ফোরণ ঘটিয়েছে। এ বিষয়ে তদন্ত চলছে বলে জানান তিনি।

'তবে, ন্যাটো এই ঘটনায় ইউক্রেনকে দায়ী করে না। কারণ দেশটির আত্মরক্ষার অধিকার আছে। পোল্যান্ডে যা ঘটেছে তার দায় রাশিয়ার। রাশিয়া ইউক্রেনে আক্রমণ করার কারণেই পোল্যান্ডে এই ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। তাই এর 'চূড়ান্ত দায়' রাশিয়ার,' বলেন তিনি।

এ ঘটনায় পোল্যান্ড ন্যাটো চুক্তির আর্টিকেল ৪ এর শর্তাবলীর অধীনে অন্যান্য ন্যাটো দেশগুলোর সঙ্গে বৈঠকের জন্য অনুরোধ করেনি। ওই অনুচ্ছেদ অনুযায়ী, কোনো দেশ যদি মনে করে যে তাদের নিরাপত্তা হুমকির মুখে রয়েছে তাহলে তারা এই আহ্বান জানাতে পারে।

তিনি রাশিয়াকে আবারও ইউক্রেনে আগ্রাসন বন্ধ করার আহ্বান জানান।

গতকাল মঙ্গলবার রাতে ইউক্রেনের সীমান্তবর্তী পোল্যান্ডের ভূখণ্ডে একটি ক্ষেপণাস্ত্র আঘাত হানে। ইউক্রেন-রাশিয়ার চলমান যুদ্ধে এই প্রথম কোনো ন্যাটো দেশ সরাসরি আক্রান্ত হলো।

Comments