ট্রাম্পের বিরুদ্ধে গোপন নথি রাখার মামলা অনির্দিষ্টকালের জন্য স্থগিত

আগামী ২০ মে এই মামলার বিচারিক কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বিচারক ক্যানন তা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দিয়েছেন।
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি/

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বেআইনিভাবে গোপনীয় নথি রাখার মামলা অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেছে আদালত।

আগামী ২০ মে এই মামলার বিচারিক কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বিচারক ক্যানন তা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দিয়েছেন।

বিচারক জানিয়েছেন, তার আদালতে প্রচুর মামলা জমা রয়েছে। তাই তিনি ২০ মে ট্রাম্পের মামলার শুনানি শুরু করতে পারছেন না। কবে এই মামলা শুরু হবে তার কোনো তারিখও তিনি দেননি।

ট্রাম্প যখন প্রেসিডেন্ট ছিলেন, তখনই ক্যাননকে বিচারক হিসাবে নিয়োগ করা হয়েছিল।

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন হবে। ট্রাম্প সেই নির্বাচনে রিপাবলিকান প্রার্থী। তার আগে এই মামলার কার্যক্রম শুরু হওয়ার সম্ভাবনা একেবারেই কম।

ক্যানন তার পাঁচ পাতার নির্দেশে বলেছেন, এই মুহূর্তে নতুন তারিখ জানানোটা অবিবেচকের মতো কাজ হবে।

ট্রাম্পের আইনি লড়াই

ট্রাম্পের আইনজীবীরা চাইছেন, তার বিরুদ্ধে করা বিভিন্ন ফৌজদারি মামলার শুনানি পিছিয়ে যাক। প্রেসিডেন্ট নির্বাচনের আগে যেন কোনো মামলা আদালতে না ওঠে, সে বিষয়ে তারা তৎপর আছেন।

নিউ ইয়র্কে ট্রাম্পের বিরুদ্ধে একটি মামলা চলছে।

এই মামলার অভিযোগ, ২০১৬ সালের নির্বাচনের আগে তার একটি সম্পর্কের কথা গোপন রাখার জন্য পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে এক লাখ ৩০ হাজার ডলার দিয়েছিলেন ট্রাম্প।

তবে ট্রাম্প সেই অভিযোগ অস্বীকার করেছেন।

মঙ্গলবার ম্যানহাটনের আদালতে এই মামলার শুনানি হয়েছে। সেখানে স্টর্মি ড্যানিয়েলস বলেছেন, তার অর্থ পেতে দেরি হচ্ছিল। তাই তিনি চুক্তি ভেঙে দেন। তারপর তিনি আইনজীবীর মাধ্যমে ট্রাম্পের আইনজীবীর সঙ্গে যোগাযোগ করেন এবং বিবৃতি দেন।

আদালতে ট্রাম্পও উপস্থিত ছিলেন।

(এএফপি, এপি, ডিপিএ, রয়টার্স)

Comments

The Daily Star  | English

Last-minute cattle purchase: Markets abuzz with buyers in Ctg, thin turnout in Dinajpur

The cattle markets in Chattogram city are abuzz with buyers on the last day before Eid-ul-Azha. The markets in Dinajpur, however, are experiencing the opposite scenario with not many buyers even at the last moment

1h ago