একনেকে সাড়ে ১৩ হাজার কোটি টাকার ৯ প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মঙ্গলবার ১৩ হাজার ৬৩৯ কোটি এক লাখ টাকার নয়টি প্রকল্প অনুমোদন দিয়েছে।
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় নয়টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। ছবি: পিআইডি

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মঙ্গলবার ১৩ হাজার ৬৩৯ কোটি এক লাখ টাকার নয়টি প্রকল্প অনুমোদন দিয়েছে।

এর মধ্যে মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৬,০১৪ কোটি ৬২ লাখ টাকা।

প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

মোট ব্যয়ের মধ্যে ৮,৮৮৬ কোটি ৪৪ লাখ টাকা যোগান দেবে সরকার। এছাড়া রাজশাহী সিটি করপোরেশনের নিজস্ব তহবিল থেকে ২৯৩ কোটি ১৬ কোটি টাকা এবং বাকি ৪,৪৫৯ কোটি ৪১ লাখ টাকা বৈদেশিক উৎস থেকে প্রকল্প সহায়তা হিসেবে পাওয়া যাবে।

অনুমোদিত প্রকল্পসমূহ হচ্ছে- সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৩টি প্রকল্প যথাক্রমে ‘নোয়াখালী জেলার বীর মুক্তিযোদ্ধা মরহুম হাজী কামাল উদ্দীন সড়ক (বেগমগঞ্জের গ্লোব ফ্যাক্টরী হতে কবিরহাটের ফলাহারী পর্যন্ত) (জেড-১৪৫৩) উন্নয়ন’ প্রকল্প; ‘আনোয়ারা উপজেলা সংযোগ সড়কসহ কর্ণফুলী টানেল সংযোগ সড়ককে ৪-লেনে উন্নতীকরণ (শিকলবাহা-আনোয়ারা সড়ক)’ প্রকল্প; এবং ‘শরীয়পুর-জাজিরা-নাওডোবা (পদ্মা সেতু এপ্রোচ) সড়ক উন্নয়ন’ প্রকল্প; নৌপরিবহন মন্ত্রণালয়ের ২টি প্রকল্প যথাক্রমে ‘পাটুরিয়া এবং দৌলতদিয়ায় আনুষঙ্গিক সুবিধাদিসহ নদীবন্দর আধুনিকায়ন’ প্রকল্প; এবং ‘মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিকরণ’ প্রকল্প; পানি সম্পদ মন্ত্রণালয়ের ‘রাজশাহী জেলার চারঘাট ও বাঘা উপজেলায় পদ্মা নদীর বাম তীরের স্থানাসমূহ নদী ভাঙন হতে রক্ষা’ প্রকল্প; এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ২টি প্রকল্প যথাক্রমে ‘বিলুপ্ত ছিটমহল ও নদী বিধৌত চরাঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন’ প্রকল্প; ‘হাওর অঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন’ প্রকল্প এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘রাজশাহী জেলার চারঘাট ও বাঘা উপজেলায় পদ্মা নদীর বাম তীরের স্থাপনাসমূহ নদী ভাঙন হতে রক্ষা’ প্রকল্প।

Comments