জীবন জুড়ে শুধু মানুষই জমিয়েছিলেন আইয়ুব বাচ্চু!

এক জীবনে শুধু মানুষই জমিয়েছিলেন আইয়ুব বাচ্চু। সেই মানুষদের দেখা পাওয়া গিয়েছিল ২০১৮ সালের ১৮ অক্টোবর। যেদিন তিনি পৃথিবীর মায়া ছেড়ে চলে গিয়েছিলেন ওপারে।
ayub bachchu
আইয়ুব বাচ্চু। স্টার ফাইল ছবি

এক জীবনে শুধু মানুষই জমিয়েছিলেন আইয়ুব বাচ্চু। সেই মানুষদের দেখা পাওয়া গিয়েছিল ২০১৮ সালের ১৮ অক্টোবর। যেদিন তিনি পৃথিবীর মায়া ছেড়ে চলে গিয়েছিলেন ওপারে।

দেখতে দেখতে দুই বছর পার হয়ে গেলো তার চলে যাওয়ার। তার মৃত্যুর দিন অসংখ্য মানুষ ছুটে এসেছিলেন হাসপাতালের সামনে। শহীদ মিনার ভরে গিয়েছিল মানুষে। শোকে চুপচাপ ছিল চারদিক।

আজ আইয়ুব বাচ্চুর দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে ২৭২টি গান সরকারি ব্যবস্থাপনায় সংরক্ষণ করার পাশাপাশি শিল্পীর নামে ইউটিউব চ্যানেল ও ওয়েবসাইট করা হচ্ছে। তিনি প্রথম কোনো বাংলাদেশি শিল্পী যার নামে এমন উদ্যোগ নিয়েছে সরকার।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম শহরের এনায়েত বাজারে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু।

মৃত্যুর মাস ছয়েক আগে দ্য ডেইলি স্টারের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে আইয়ুব বাচ্চু বলেছিলেন, ‘চোখ মেললেই জীবন। চোখ বন্ধ করলেই আর জীবন নেই। জীবনের রঙটাই এরকম। আমাদের সবার ক্ষেত্রেই বিষয়টা একইরকম। জীবন, সে তো তার মতো করেই চলবে। মানুষের জীবন হচ্ছে ঢেউয়ের মতো। প্রতিদিন একই তালে চলবে না। একেকদিন একেক ধরনের ঢেউ আসবে।’

একাধারে গায়ক, লিড গিটারিস্ট, গীতিকার ও সুরকার ছিলেন তিনি। বাংলাদেশের ব্যান্ড সংগীতের এই শিরোমণি তার প্রথম গান প্রকাশ করেন ‘হারানো বিকেলের গল্প’ শিরোনামে। গানটির কথা লিখেছিলেন শহীদ মাহমুদ জঙ্গী।

আইয়ুব বাচ্চুর প্রথম একক অ্যালবাম ‘রক্তগোলাপ’ প্রকাশিত হয় ১৯৮৬ সালে।

১৯৭৮ সালে তিনি যোগ দেন ‘ফিলিংস’ ব্যান্ডে। এরপর ১৯৮০ সালে ‘সোলস’-এর সঙ্গে শুরু হয় তার পথচলা। প্রায় এক দশক এই ব্যান্ডের সঙ্গেই ছিলেন তিনি।

‘সোলস’ ছাড়ার পর ১৯৯১ সালে তিনি গঠন করেন ব্যান্ড ‘এলআরবি’। এলআরবির প্রথম অ্যালবাম প্রকাশিত হয় ১৯৯২ সালে।

আইয়ুব বাচ্চুর একক অ্যালবাম

ময়না (১৯৮৮), কষ্ট (১৯৯৫), সময় (১৯৯৮), একা (১৯৯৯), প্রেম তুমি কি (২০০২), দুটি মন (২০০২), কাফেলা (২০০২), প্রেম প্রেমের মতো (২০০৩), পথের গান (২০০৪), ভাটির টানে মাটির গানে (২০০৬), জীবন (২০০৬), সাউন্ড অব সাইলেন্স (২০০৭), রিমঝিম বৃষ্টি (২০০৮), বলিনি কখনো (২০০৯) এবং জীবনের গল্প (২০১৫)।

এলআরবির অ্যালবাম

এলআরবি (১৯৯২), সুখ (১৯৯৩), তবুও (১৯৯৪), ঘুমন্ত শহরে (১৯৯৫), ফেরারি মন (১৯৯৬), স্বপ্ন (১৯৯৬), আমাদের বিস্ময় (১৯৯৮), মন চাইলে মন পাবে (২০০০), অচেনা জীবন (২০০৩), মনে আছে নাকি নেই (২০০৫), স্পর্শ (২০০৮) এবং যুদ্ধ (২০১২)।

আইয়ুব বাচ্চুর জনপ্রিয় কয়েকটি গান

১. চলো বদলে যাই

২. হাসতে দেখো গাইতে দেখো

৩. কেউ সুখী নয়

৪. ফেরারি এই মনটা আমার

৫. একদিন ঘুম ভাঙা শহরে

৬. বাংলাদেশ

৭. কষ্ট পেতে ভালোবাসি

৮. এখন অনেক রাত

৯. হকার

১০. এই রুপালি গিটার ফেলে

১১. গতকাল রাতে

১২. সেই তারা ভরা রাতে

১৩. মেয়ে তুমি কি দুঃখ চেনো

১৪. সাড়ে তিন হাত মাটি

১৫. উড়াল দেবো আকাশে

১৬. কতদিন দেখেনি দু’চোখ

১৭. মনে আছে নাকি নাই

১৮. কার কাছে যাব

১৯. লোকজন কমে গেছে

২০. একটাই মন যখন তখন

২১. এক আকাশের তারা তুই একা গুনিস নে

২২. মন চাইলে মন পাবে

২৪. ভাঙা মন নিয়ে তুমি আর কেঁদনা

২৫. বেলা শেষে ফিরে এসে

চলচ্চিত্রের গান

১. অনন্ত প্রেম তুমি দাও আমাকে

২. আমি তো প্রেমে পড়িনি

৩. আম্মাজান

৪. সাগরিকা বেঁচে আছি

আরও পড়ুন: আইয়ুব বাচ্চুই প্রথম বাংলাদেশি শিল্পী যার গান সংরক্ষণ করছে সরকার

Comments