কৃষক আন্দোলনের পক্ষে রিহান্নার টুইট ‘দায়িত্বশীল আচরণ নয়’: ভারত

ভারতে চলমান কৃষক বিক্ষোভের পক্ষে পপতারকা রিহান্না টুইট করার পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এর সমালোচনা করে জানিয়েছে, ‘এটা সঠিক বা দায়িত্বশীল আচরণ নয়’।
পপতারকা রিহান্না। ছবি: সংগৃহীত

ভারতে চলমান কৃষক বিক্ষোভের পক্ষে পপতারকা রিহান্না টুইট করার পর ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এর সমালোচনা করে জানিয়েছে, ‘এটা সঠিক বা দায়িত্বশীল আচরণ নয়’।

গতকাল বুধবার এক প্রতিবেদনে বিবিসি জানায়, রিহান্নার টুইটের কয়েক ঘণ্টা পরই কিশোরী জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গ ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের বোনের মেয়ে মিনা হ্যারিসও কৃষক আন্দোলনের পক্ষে টুইট করেন।

সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে তাদের টুইটগুলো মুহূর্তেই ভাইরাল হয়ে যায়। আন্তর্জাতিক মহলে এটি নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়।

বুধবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ভারতের পার্লামেন্টে ‘পূর্ণ বিতর্ক ও আলোচনার পর কৃষি খাতে সংস্কারের জন্য ওই আইনগুলো পাস করা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে সংবেদনশীল হ্যাশট্যাগ ও মন্তব্যের প্রলোভনে পড়ে, বিশেষ করে তারকাও অন্যান্যরাও যখন এটি নিয়ে কথা বলেন, তখন সেটা সঠিক নয়, এটি কোনো দায়িত্বশীল আচরণ নয়।’

ভারতের বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনরত কৃষকদের পক্ষে গতকাল মঙ্গলবার একটি টুইট করেছেন পপতারকা রিহান্না। ভারতে কৃষক আন্দোলন নিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের একটি প্রতিবেদন পোস্ট করে তিনি বলেন, ‘কেন আমরা এই বিষয়ে (ভারতের কৃষি আন্দোলন) কথা বলছি না?’

সিএনএনের ওই প্রতিবেদনে কৃষকদের আন্দোলন থামিয়ে দিতে দিল্লির বিভিন্ন অঞ্চলে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়াসহ ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে পুলিশের সঙ্গে আন্দোলনরত এক দল কৃষকের সংঘর্ষ এবং গত তিন মাসে ভারতে কৃষক আন্দোলনের পরিস্থিতি উঠে এসেছে।

জনপ্রিয় পপ তারকা রিহান্নার টুইটারে ফলোয়ার সংখ্যা ১০ কোটিরও বেশি। ভারতে আন্দোলনরত কৃষকদের পক্ষে টুইট করার পর এক দিনেই তার ফলোয়ার সংখ্যা লাখেরও বেশি বেড়েছে বলে জানা গেছে।

এদিকে রিহান্নার এই টুইটের পর তাকে আক্রমণ করে জবাব দিয়েছেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। কঙ্গনা রানাওয়াত ভারতে ক্ষমতাসীন বিজেপির সমর্থক। কৃষক আন্দোলনের শুরু থেকেই তিনি বিজেপি সরকারের পক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়েছেন।

Comments

The Daily Star  | English

Babar Ali becomes 5th Bangladeshi to summit Mount Everest

Today, at 8:30am local time (8:45am Bangladesh time), Babar Ali successfully summited Mount Everest, the highest peak in the world. He is the 5th Bangladeshi to achieve this feat

15m ago