‘এশিয়ান সায়েন্টিস্ট’র ১০০ বিজ্ঞানীর তালিকায় ৩ বাংলাদেশি নারী

সিঙ্গাপুরভিত্তিক সাময়িকী ‘এশিয়ান সায়েন্টিস্ট’ বিজ্ঞানের বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য এশিয়ার সেরা ১০০ বিজ্ঞানীর একটি তালিকা প্রকাশ করেছে।
Scientist.jpg
সালমা সুলতানা, ফেরদৌসী কাদরী ও সায়মা সাবরিনা। ছবি: সংগৃহীত

সিঙ্গাপুরভিত্তিক সাময়িকী ‘এশিয়ান সায়েন্টিস্ট’ বিজ্ঞানের বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য এশিয়ার সেরা ১০০ বিজ্ঞানীর একটি তালিকা প্রকাশ করেছে।

সাময়িকীর এ বছরের ১০০ বিজ্ঞানীর তালিকায় তিন বাংলাদেশি নারীর নাম এসেছে। তারা হলেন- সালমা সুলতানা, ফেরদৌসী কাদরী ও সায়মা সাবরিনা।

সালমা সুলতানা বাংলাদেশের মডেল লাইভস্টক অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশনের (এমএএলএফ) চেয়ারম্যান। বাংলাদেশের কৃষকদের জন্য পশু চিকিৎসা ও শিক্ষায় ভূমিকা রাখার জন্য ২০২০ সালে তিনি নরম্যান ই বোরল্যাগ অ্যাওয়ার্ড এবং ওয়ার্ল্ড ফুড প্রাইজ ফাউন্ডেশনের স্বীকৃতি পান।

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) গবেষক ফেরদৌসী কাদরী উন্নয়নশীল বিশ্বে শিশুদের সংক্রামক রোগ নির্ণয় ও প্রতিরোধে বৈশ্বিক টিকাদান কর্মসূচিতে তার অবদানের জন্য ২০২০ সালে ল’রিয়েল-ইউনেসকো ফর ওমেন ইন সায়েন্স অ্যাওয়ার্ড পান।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক সায়মা সাবরিনা ন্যানোম্যাটেরিয়্যালের ব্যবহার নিয়ে গবেষণার জন্য ২০২০ সালে ওডব্লিউএসডি-এলসেভিয়ের ফাউন্ডেশন অ্যাওয়ার্ড ফর আর্লি ক্যারিয়ার ওমেন সায়েন্টিস্ট ইন দ্য ডেভেলপিং ওয়ার্ল্ড পান।

এশিয়ান সায়েন্টিস্ট ম্যাগাজিন ২০১৬ সাল থেকে প্রতি বছর বিজ্ঞানের বিভিন্ন শাখায় এশিয়ার সেরা গবেষকদের একটি তালিকা প্রকাশ করে আসছে।

এশিয়ান সায়েন্টিস্টের ওয়েবসাইট অনুযায়ী, গবেষণার জন্য পূর্ববর্তী বছরে জাতীয় বা আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্তদেরকে এ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

এ ছাড়া, এ তালিকায় অন্তর্ভুক্ত হতে গবেষককে অবশ্যই তার ক্ষেত্রে নেতৃত্ব দিতে হবে কিংবা তারা একটি গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক আবিষ্কার থাকতে হয়।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

1h ago