সুন্দরবনে এখনো জ্বলছে আগুন

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দাসের ভারানি এলাকায় এখনো আগুন জ্বলছে। আলোর স্বল্পতায় বিকেল ৫টা থেকে আগুন নেভানোর কাজ স্থগিত রেখেছে ফায়ার সার্ভিস। কাল সকাল থেকে আবার কাজ শুরু হবে।
সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের দাসের ভারানি এলাকায় গতকাল সোমবার আগুন লাগে। ছবি: সংগৃহীত

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দাসের ভারানি এলাকায় এখনো আগুন জ্বলছে। আলোর স্বল্পতায় বিকেল ৫টা থেকে আগুন নেভানোর কাজ স্থগিত রেখেছে ফায়ার সার্ভিস। কাল সকাল থেকে আবার কাজ শুরু হবে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক জয়নাল আবেদীন দ্য ডেইলি স্টারকে জানান, বন বিভাগের কয়েকজন কর্মকর্তা ও কর্মচারী রাতে ঘটনাস্থলে থাকবেন।

তিনি বলেন, ‘আমরা সোমবারের আগুন মঙ্গলবার বিকেলে নেভাতে সক্ষম হয়েছি। বুধবার সকালে আবারও সেখানে আগুন লাগে। আলো কমে যাওয়ায় ফায়ার সার্ভিস বিকেল ৫টায় কাজ স্থগিত করেছে। তবে আমাদের লোকেরা পর্যবেক্ষণের জন্য বনে থাকবেন।’

বাগেরহাটের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মো. গোলাম সরোয়ার দ্য ডেইলি স্টারকে বলেন, ‘আমাদের তিনটি ইউনিট সকাল থেকে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। আগুন লাগার জায়গায় পানি সরবরাহে প্রথমে ভোলা নদী থেকে ২৫টি ডেলিভারি পাইপ স্থাপন করা হয়েছিল। পরে আরও ১০টি পাইপ স্থাপন করা হয়। আগুন আর ছড়িয়ে পড়ার সম্ভাবনা নেই।’

আগুন এখনও জ্বলছে উল্লেখ করে তিনি বলেন, ‘পর্যাপ্ত আলো না থাকায় আমরা আগুন নেভানোর স্থগিত রেখেছি। আমাদের যন্ত্রপাতি বনেই আছে।’

তিনি জানান, আজকের আগুনের তীব্রতা ও ব্যাপ্তি সোমবারের তুলনায় অনেক বেশি। সেখানে শুকনো পাতার ঘন স্তুপ থাকায়, পানি দিয়েও আগুন পুরোপুরি নেভানো যায়নি।

গত সোমবার সুন্দরবনের দাসের ভারানি এলাকায় প্রথম আগুন লাগে। এরপর ফায়ার সার্ভিস, বন বিভাগ ও স্থানীয়দের টানা ৩০ ঘণ্টার চেষ্টায় মঙ্গলবার বিকেল ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।

আরও পড়ুন



সুন্দরবনে আগুন, নিয়ন্ত্রণের চেষ্টায় ফায়ার সার্ভিস

এখনো জ্বলছে সুন্দরবনের আগুন, তদন্ত কমিটি

Comments

The Daily Star  | English
fire incident in dhaka bailey road

Fire Safety in High-Rise: Owners exploit legal loopholes

Many building owners do not comply with fire safety regulations, taking advantage of conflicting legal definitions of high-rise buildings, according to urban experts.

7h ago