মধ্যপ্রাচ্যের টিকিটের দাম কমানোর বিষয় খতিয়ে দেখবে বিমান

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের চাপে মধ্যপ্রাচ্যের দেশগুলোর বিভিন্ন গন্তব্যের বিমানের টিকিটের বাড়তি দাম কমানোর বিষয়টি খতিয়ে দেখতে রাজি হয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। উড়োজাহাজের ভাড়া বেড়ে যাওয়ায় বিদেশে কর্মস্থলে যেতে সমস্যায় পড়ছেন প্রবাসী শ্রমিকরা।
biman-logo.jpg

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের চাপে মধ্যপ্রাচ্যের দেশগুলোর বিভিন্ন গন্তব্যের বিমানের টিকিটের বাড়তি দাম কমানোর বিষয়টি খতিয়ে দেখতে রাজি হয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। উড়োজাহাজের ভাড়া বেড়ে যাওয়ায় বিদেশে কর্মস্থলে যেতে সমস্যায় পড়ছেন প্রবাসী শ্রমিকরা।

আজ রোববার আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, বিমান ভাড়া কমানোর বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তারা বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে চাপ দেন। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠকে সিদ্ধান্ত হয়, সৌদি আরবের নিয়োগকারীরা বাংলাদেশি শ্রমিকদের কোয়ারেন্টিনে থাকার জন্য হোটেল বুকিংয়ের খরচ যাতে বহন করে, সে ব্যাপারে জোর কূটনৈতিক প্রচেষ্টা চালাবে বাংলাদেশ।

বৈঠক সূত্র জানায়, মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেতে অতিরিক্ত বিমান ভাড়া ছাড়াও একাধিক বিষয়ে আলোচনা হয় বৈঠকে। সেগুলোর মধ্যে আছে, বিদেশগামী শ্রমিকদের ভ্যাকসিন দেওয়া, সৌদিগামী শ্রমিকদের কোয়ারেন্টিনে থাকার জন্য হোটেল বুকিংয়ের ভোগান্তি ও হোটেল ভাড়া এবং দক্ষিণ কোরিয়াগামী যাত্রীদের দেশ ত্যাগের আগে ও পৌঁছানোর পরে কোয়ারেন্টিনে থাকার বিষয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও ড. আবু সালেহ মোস্তফা কামাল বৈঠকে উপস্থিত ছিলেন।

কয়েকদিন আগে সৌদি আরব সরকার এক নির্দেশনায় বলেছে, সৌদি আরব যেতে বাংলাদেশি কর্মীদের ভ্যাকসিন না নেওয়া থাকলে সেখানে পৌঁছানোর পর নির্দিষ্ট হোটেলে সাত দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। এই নির্দেশের ফলে হোটেল বুকিং নিয়ে ভোগান্তিতে পড়েন সৌদি আরবগামী কর্মীরা।

গত ২০ মে থেকে এই নির্দেশনার বাস্তবায়ন শুরু হয়েছে।

তবে, সৌদি আরবে পৌঁছানোর পর হোটেলে থাকতে হলে তাদের ৬০ থেকে ৭০ হাজার টাকা করে খরচ করতে হচ্ছে। যা প্রবাসী কর্মীদের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে।

গত কয়েক দিনে হোটেল বুকিং দিতে না পেরে এক হাজারেরও বেশি কর্মী সৌদি আরব যেতে পারেনি।

বৈঠক সূত্র জানান, কী কী কারণে বিভিন্ন আন্তর্জাতিক রুটে বিমান ভাড়া বাড়ানো হয়েছে, সে বিষয়ে বৈঠকে জানিয়েছেন বিমানের এমডি। বিভিন্ন যুক্তি সত্ত্বেও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিমান ভাড়া কমানোর জন্য বিমানকে চাপ দেন।

বৈঠকে উপস্থিত একজন সচিব দ্য ডেইলি স্টারকে জানান, ‘একপর্যায়ে বিমানের পরিচালক জানিয়েছেন, তারা বিষয়টি খতিয়ে দেখবেন।’

বিদেশগামী শ্রমিকদের কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়ার বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, ‘বৈঠকে স্বাস্থ্য মন্ত্রণালয়কে বলা হয়েছে, দেশে ভ্যাকসিন সহজলভ্য হলে অগ্রাধিকার ভিত্তিতে বিদেশগামী শ্রমিকদের ভ্যাকসিন দেওয়ার জন্য।’

এ ছাড়া, সৌদি আরবগামী কর্মীদের হোটেল বুকিংয়ের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে ২৫ হাজার টাকা করে সহায়তা দেওয়ার বিষয়ে সালেহীন বলেন, ‘বিদেশগামী কর্মীদের ব্যাংক অ্যাকাউন্টে অথবা সংশ্লিষ্ট এয়ারলাইন্সগুলোতে এই টাকা পরিশোধ করা হবে।’

‘প্রক্রিয়া শেষ করে শিগগিরই এ বিষয়ে পরিপত্র জারি করা হবে’, বলেও জানান তিনি।

Comments

The Daily Star  | English

Broadband internet restored in selected areas

Broadband internet connections were restored on a limited scale yesterday after 5 days of complete countrywide blackout amid the violence over quota protest

39m ago