ফরাসি ওপেন

‘সেরা টেনিস খেলে’ নাদালকে হারিয়ে ফাইনালে জোকোভিচ

পুরুষ এককের দ্বিতীয় সেমিফাইনালে ৩-১ সেটে জিতেছেন বিশ্ব র‍্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড় জোকোভিচ।
djokovic roland garros
ছবি: টুইটার

রাফায়েল নাদালের রেকর্ড ২১তম গ্র্যান্ডস্ল্যাম জয়ের অভিযানে আপাতত ছেদ পড়ল। শুরুতে পিছিয়ে পড়েও তাকে হারিয়ে ফরাসি ওপেনের ফাইনালে উঠলেন নোভাক জোকোভিচ। শিরোপা নির্ধারণী লড়াইয়ে তিনি মোকাবিলা করবেন স্তেফানোস সিতসিপাসকে।

শুক্রবার রাতে রোলাঁ গারোঁয় পুরুষ এককের দ্বিতীয় সেমিফাইনালে ৩-১ সেটে জিতেছেন বিশ্ব র‍্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড় জোকোভিচ। চার ঘণ্টার চেয়ে দীর্ঘ দ্বৈরথে শীর্ষ বাছাই এই সার্বিয়ান তারকার বিপরীতে সুবিধা করতে পারেননি নাদাল। প্রিয় ক্লে কোর্টের আসরে তিন নম্বর বাছাই এই স্প্যানিশ হেরেছেন ৬-৩, ৩-৬, ৬-৭ (৪-৭) ও ২-৬ গেমে।

৩৫ বছর বয়সী নাদাল ফরাসি ওপেনের ইতিহাসের সফলতম খেলোয়াড়। সবশেষ টানা চারবার ও সবমিলিয়ে ১৩ বার এই প্রতিযোগিতার শিরোপা হাতে তোলার স্বাদ নিয়েছেন তিনি। রোলাঁ গারোঁয় নিজের ১০৮তম ম্যাচে মাত্র তৃতীয়বারের মতো হারের তিক্ত স্বাদ নিতে হয়েছে তাকে।

জোকোভিচ ষষ্ঠবারের মতো পেয়েছেন ফরাসি ওপেনের ফাইনালের টিকিট। বর্ণাঢ্য ক্যারিয়ারে ১৮টি গ্র্যান্ডস্ল্যাম জিতলেও ক্লে কোর্টের সেরা হয়েছেন তিনি কেবল একবার (২০১৬ সালে)। বাকি চার ফাইনালেই তার ভাগ্যে জুটেছে হার। গত বছরের ফাইনালে নাদাল তাকে রীতিমত উড়িয়ে দিয়েছিলেন ৬-০, ৬-২ ও ৭-৫ গেমে।

nadal djokovic roland garros
ছবি: টুইটার

প্রতিশোধ নেওয়ার পর ৩৪ বছর বয়সী জোকার খ্যাত তারকা বলেছেন, নাদালকে হারাতে নিংড়ে দিয়েছেন নিজের সর্বোচ্চটা, ‘এই কোর্টে রাফার (নাদাল) বিপক্ষে জিততে হলে আপনাকে সেরা টেনিসই খেলতে হবে। আর আজ রাতে আমি আমার সেরা টেনিস খেলেছি।’

চাপের মুখে পারফর্ম করার চ্যালেঞ্জ তাকে উজ্জীবিত কর বলেও জানিয়েছেন জোকোভিচ, ‘আমি কী অনুভব করছি তা গুছিয়ে বলার ভাষা খুঁজে পাওয়া কঠিন। আমি নিজেকে বলেছি, কোনো চাপ নেই, কিন্তু চাপ আসলে রয়েছে। এই ধরনের ম্যাচে চাপ একটা বাড়তি সুবিধা- আমার খেলার ও বৈশিষ্ট্যের পরীক্ষা দেওয়ার জন্য।’

আগামী রবিবার বাংলাদেশ সময় রাত আটটায় প্যারিসে শুরু হবে ফরাসি ওপেনের ফাইনাল। প্রথম সেমিতে ৩-২ সেটে জিতে আগেই সেখানে নাম লিখিয়েছেন ষষ্ঠ বাছাই গ্রিসের সিতসিপাস। ২২ বছর বয়সী এই তরুণ জার্মানির আলেকসান্দার জেভরেভকে হারান ৬-৩, ৬-৩, ৪-৬, ৪-৬ ও ৬-৪ গেমে।

প্রথমবারের মতো কোনো গ্র্যান্ডস্ল্যামের ফাইনালে ওঠা সিতসিপাস জানান নিজের স্বপ্নের কথা, ‘আমার স্বপ্ন ছিল এখানে খেলার, কোনো না কোনো একদিন ফরাসি ওপেনের বড় মঞ্চটিতে খেলার। যদিও কখনও ভাবিনি যে এটা পারব।’

Comments

The Daily Star  | English

$7b pledged in foreign funds

When Bangladesh is facing a reserve squeeze, it has received fresh commitments for $7.2 billion in loans from global lenders in the first seven months of fiscal 2023-24, a fourfold increase from a year earlier.

4h ago