জি৭ ব্যস্ত চীন ঠেকাতে

চীনকে টেক্কা দিতে দেশটির মাল্টিট্রিলিয়ন ডলারের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) বিকল্প হিসেবে একটি বৈশ্বিক অবকাঠামো পরিকল্পনা ঘোষণা করেছে বিশ্বের শিল্পোন্নত সাত দেশের জোট জি৭।
জি৭ এর সাত দেশের পতাকা। ছবি: সংগৃহীত

চীনকে টেক্কা দিতে দেশটির মাল্টিট্রিলিয়ন ডলারের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) বিকল্প হিসেবে একটি বৈশ্বিক অবকাঠামো পরিকল্পনা ঘোষণা করেছে বিশ্বের শিল্পোন্নত সাত দেশের জোট জি৭।

আলজাজিরা জানায়, গতকাল শনিবার জি৭ নেতারা নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য কয়েকশ বিলিয়ন ডলার অবকাঠামো খাতে বিনিয়োগ করে ‘সম্মিলিতভাবে অনুপ্রেরণা’র প্রতিশ্রুতি দিয়েছেন।

যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, ফ্রান্স এবং জাপান- এই সাত দেশের নেতারা দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের কার্বিস বে সমুদ্র উপকূলবর্তী রিসোর্টে জড়ো হয়ে এই ঘোষণা দেন।

নেতারা জানান, তারা একটি ‘মূল্যবোধ-পরিচালিত, উচ্চমানের এবং স্বচ্ছ’ অংশীদারিত্বের প্রস্তাব দেবেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের নেতৃত্বে জি-৭ এর ‘বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড’ (বি৩ডব্লিউ) প্রকল্পটি বেল্ট অ্যান্ড রোডের উদ্যোগের সঙ্গে প্রতিযোগিতা করার লক্ষ্যে পরিচালিত হবে। তবে ছোট দেশগুলোর জন্য এই প্রকল্পের ঋণ ব্যবস্থা নিয়ে ইতোমধ্যেই ব্যাপক সমালোচনা হয়েছে।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানায়, এই উদ্যোগের লক্ষ্য ‘উন্নয়নশীল বিশ্বে ৪০ ট্রিলিয়নেরও বেশি ডলারের অবকাঠামোগত প্রয়োজন মেটানো, যা কোভিড-১৯ মহামারিতে আরও বেড়েছে’।

মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা বলেন, ‘এটা শুধু চীনকে মোকাবিলা করা বা চীনকে টেক্কা দেওয়ার বিষয় নয়। এটি বিশ্বের জন্য একটি ইতিবাচক বিকল্প প্রস্তাব উপস্থাপন করার জন্য।’

চীনে বিশাল বিনিয়োগকারী দেশ জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলও এটিকে আফ্রিকার জন্য প্রয়োজনীয় এবং একটি ‘গুরুত্বপূর্ণ উদ্যোগ’ হিসেবে উল্লেখ করেছেন।

তিনি বলেন, ‘আমরা অলস বসে বলতে পারি না যে চীন এটি করবে। বিশ্বের বেশিরভাগ দেশ এখনও পিছিয়ে রয়েছে। এটি জি৭ এর একটি উচ্চাকাঙ্ক্ষা হলো, ইতিবাচক উদ্যোগ থাকা... আমি এটিকে স্বাগত জানাই।’

২০১৩ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং লাখো কোটি ডলারের অবকাঠামো প্রকল্প ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ (বিআরআই) ঘোষণা করেন। এটি একটি উন্নয়ন এবং বিনিয়োগ উদ্যোগ যেটা এশিয়া থেকে শুরু করে ইউরোপ ছাড়িয়ে আরও বহুদূর পর্যন্ত বিস্তৃত।

বিআরআই প্রকল্পের আওতায় চীন নানা দেশের রেলপথ, বন্দর, মহাসড়ক এবং অন্যান্য অবকাঠামোগত উন্নয়ন কাজে সহায়তা করবে। বিশ্বের ১০০টির বেশি দেশ চীনের এই সহায়তা প্রকল্পে সই করেছে।

তবে, সমালোচকরা বলছেন, এই বিআরআই প্রকল্প আদতে চীনের প্রাচীন ‘সিল্ক রোড’ বাণিজ্য পথ প্রকল্পের আধুনিক ভার্সন। এটিকে অনেকে ‘নতুন সিল্ক রোড’ হিসেবেও উল্লেখ করে থাকেন।

Comments

The Daily Star  | English

Bangladeshi students terrified over attack on foreigners in Kyrgyzstan

Mobs attacked medical students, including Bangladeshis and Indians, in Kyrgyzstani capital Bishkek on Friday and now they are staying indoors fearing further attacks

4h ago