ভারতের কিংবদন্তি দৌড়বিদ মিলখা সিং আর নেই

মিলখার ছেলে গলফার জীব মিলখা ভারতীয় সংবাদ মাধ্যমকে এই খবর নিশ্চিত করেছেন।
Milkha Singh
ফাইল ছবি: সংগ্রহ

ভারতীয় কিংবদন্তি দৌড়বিদ মিলখা সিং আর নেই। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৯১ বছর বয়েসে জীবনপ্রদিপ নিভেছে ‘উড়ন্ত শিখ’ খ্যাত এই অ্যাথলেটের।

মিলখার ছেলে গলফার জীব মিলখা ভারতীয় সংবাদ মাধ্যমকে এই খবর নিশ্চিত করেছেন। তিনি জানান, শুক্রবার রাতে চণ্ডিগড়ের পিজিআইএমইআর হাসপাতালে মৃত্যু হয় তার। মাত্র পাঁচদিন আগে মারা যান মিলখার স্ত্রী নির্মল কৌরও।

১৯৫৮ সালের কমনওয়েলথ গেমসে চ্যাম্পিয়ন হয়েছিলেন মিলখা। ১৯৬০ সালে রোম  অলিম্পিকে  ৪০০ মিটার রেসে চতুর্থ হয়ে অল্পের জন্য পদক পাননি। এশিয়ান গেমসে তার চারটি সোনা জয়ের রেকর্ড আছে।

কিংবদন্তি এই অ্যাথলেটকে ১৯৫৯ সালে পদ্মশ্রী সম্মান দেওয়া হয়।

গত ২০ মে বাড়ির এক পরিচারকের মাধ্যমে স্ত্রীসহ করোনায় আক্রান্ত হন মিলখা। অবস্থা খারাপ হলে মোহালির এক হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

৩০ মে অবস্থার উন্নতি হলে ছাড়াও পেয়ে যান। কিন্তু জুনের ৩ তারিখ আবার তার অক্সিজেন মাত্রা কমে যায়। তাকে নেওয়া হয় পিজিআইএমইআর হাসপাতালে। সেখান থেকে আর ফেরা হয়নি দৌড় দিয়ে একটা প্রজন্মের কাছে রূপকথার নায়ক বনে যাওয়া এই অ্যাথলেট।

তার মৃত্যুতে টুইট করে শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শোক জানাচ্ছেন ক্রিকেট, ফুটবল ও বিনোদন জগতের তারকারাও। 

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30pm, there were murmurs of one death. By then, the fire had been burning for over an hour.

6h ago