জন্মদিনে আত্মজীবনী লেখার ঘোষণা সুচন্দার

আত্মজীবনী লেখার ঘোষণা দিয়েছেন সুচন্দা। আর সেই আত্মজীবনীটি তিনি নিজেই লিখবেন বলে জানিয়েছেন। আজ রোববার জন্মদিনে দ্য ডেইলি স্টারকে এই তথ্য জানান সুচন্দা। 
সুচন্দা। ছবি: স্টার

আত্মজীবনী লেখার ঘোষণা দিয়েছেন সুচন্দা। আজ রোববার জন্মদিনে দ্য ডেইলি স্টারকে এই তথ্য জানান সুচন্দা। 

তিনি বলেন, 'লেখার কাজ অনেকদূর এগিয়েছি। আত্মজীবনীতে আমার ছোটবেলা, বেড়েওঠা, সিনেমার জীবন ও জহির রায়হানের বিষয়ে লিখছি।' 

ইতোমধ্যে কয়েকজন প্রকাশক সেটি প্রকাশের জন্য যোগাযোগও করেছেন উল্লেখ করে সুচন্দা বলেন, 'এখনো ঠিক করিনি, কোন প্রকাশনা থেকে বইটা বের করব। যখন সময় পাচ্ছি, একটু একটু করে লিখছি। লেখার বিষয়ে তাড়াহুড়া করছি না। যখন শেষ হবে, তখনই প্রকাশ করব।'

তিনি বলেন, 'সেইভাবে কোনো দিন নিজের জন্মদিন উদযাপন করিনি। জন্মদিনে এত মানুষের ভালোবাসামাখা শুভেচ্ছা, ফুলের তোড়া পাই, মন ভালো হয়ে যায়। আমার নয় জন নাতি আছে। তারা কোনো না কোনো কিছু করে সারপ্রাইজ দেবেই। হয়তো কোনো নাটক করবে, না হয় নতুন গান রেকর্ড করে আমাকে চমকে দেবে। তাদের কারণেই এখনো মনে হয়, জীবন অনেক সুন্দর।'

'বেহুলা' সিনেমা দিয়েই বেশি পরিচিতি পেয়েছিলেন কোহিনূর আক্তার সুচন্দা। কালজয়ী পরিচালক জহির রায়হানের সিনেমাটি তাকে দর্শকদের কাছাকাছি এনেছিল। এই সিনেমার মাধ্যমেই সব ধরনের দর্শদের মন জয় করেছিলেন রাজ্জাক-সুচন্দা জুটি। ১৯৬৭ সালে 'বেহুলা' সিনেমাটি মুক্তি পায়। জহির রায়হানের সঙ্গে প্রণয়ের সেতু ছিল এই সিনেমা। 

তবে, সুচন্দার চলচ্চিত্রে অভিষেক হয়েছিল সুভাষ দত্ত পরিচালিত 'কাগজের নৌকা' চলচ্চিত্রের মাধ্যমে। 

চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য খ্যাতিমান অভিনেত্রী সুচন্দা ২০১৯ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পেয়েছেন। এর আগে ২০০৮ সালে প্রযোজক হিসেবেও জাতীয় পুরস্কার পেয়েছিলেন। 

সুচন্দা অভিনীত কয়েকটি উল্লেখযোগ্য সিনেমা হলো, 'আনোয়ারা', 'দুই ভাই', 'মনের মতো বউ', 'সখিনা', 'যে আগুনে পুড়ি', 'সংসার', 'প্রতিশোধ', 'অশ্রু দিয়ে লেখা', 'চাওয়া পাওয়া', 'অন্তরঙ্গ' ও 'ধীরে বহে মেঘনা'। 

সুচন্দা অভিনীত 'যে আগুনে পুড়ি' সিনেমায় 'চোখ যে মনের কথা বলে' ও 'মনের মতো বউ' সিনেমার 'একি সোনার আলোয় জীবন ভরিয়ে দিলে' গান দুটি আজও শ্রোতাদের মুগ্ধ করে। 

অভিনয়ের পাশাপাশি প্রযোজক হিসেবেও সফলভাবে অনেকগুলো সিনেমা প্রযোজনা করেছেন সুচন্দা। 
বাবুল চৌধুরী পরিচালিত 'টাকা আনা পাই' ও 'প্রতিশোধ' নামের সিনেমা সত্তর দশকের প্রযোজনা। আশির দশকে শিবলী সাদিক পরিচালিত 'তিন কন্যা' চলচ্চিত্রটিও প্রযোজনা করেন তিনি। 'তিন কন্যা' সিনেমায় ববিতা ও চম্পার সঙ্গে সুচন্দাও অভিনয় করেন। 

এ ছাড়া, 'বাসনা', 'প্রেমপ্রীতি', 'সবুজ কোট কালো চশমা' ও সবশেষ ২০০৫ সালে 'হাজার বছর ধরে' সিনেমা প্রযোজনা করেছিলেন তিনি। 

Comments

The Daily Star  | English

Love road at Mirpur: A youthful street

Certain neighbourhoods in Dhaka have that one spot where people gather to just sit back and relax. For Mirpur, it’s the frequently discussed street referred to as “Love Road”.

3h ago