‘অন-অ্যারাইভাল চালুসহ ভিসা প্রক্রিয়া সহজ করতে কাজ চলছে’

করোনাভাইরাস মহামারির পর পর্যটকদের আকর্ষণে দেশে অন-অ্যারাইলভাল ভিসা চালুসহ ভিসা প্রক্রিয়া সহজ করার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।
ছবি: সংগৃহীত

করোনাভাইরাস মহামারির পর পর্যটকদের আকর্ষণে দেশে অন-অ্যারাইলভাল ভিসা চালুসহ ভিসা প্রক্রিয়া সহজ করার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

আগামীকাল বিশ্ব পর্যটন দিবস-২০২১ উদযাপন নিয়ে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তিনি বলেন, '২০২২ সালের ডিসেম্বরের মধ্যে পর্যটন মহাপরিকল্পনা প্রণয়নে মাস্টার প্ল্যানের কাজ শেষ হবে।' 

প্রতিমন্ত্রী আরও বলেন, 'কোভিড-১৯ এর কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত শিল্পগুলোর একটি পর্যটন শিল্প। বাংলাদেশও বৈশ্বিক এই পরিস্থিতির বাইরে নয়। এই মহামারির কারণে দীর্ঘদিন আমাদের পর্যটন স্পট ও এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ করে রাখতে হয়েছিল। বর্তমানে দেশে কোভিড-১৯ এর সংক্রমণ কমে যাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে পর্যটন স্পট গুলো খুলে দেওয়া হয়েছে। অভ্যন্তরীণ পর্যটকেরা আগ্রহের সঙ্গে বিভিন্ন পর্যটন স্পটে ভ্রমণ করার কারণে আস্তে আস্তে দেশের পর্যটন শিল্পের সঙ্গে সম্পৃক্ত ব্যবসা প্রতিষ্ঠানসমূহ ঘুরে দাঁড়াচ্ছে, গতি ফিরছে দেশের পর্যটন শিল্পে। তাই এ বছরের বিশ্ব পর্যটন দিবস উদযাপনের মাধ্যমে পর্যটনকে দেশি-বিদেশি পর্যটকের সামনে তুলে ধরা ও তাদের এ সম্পর্কে জানানোর একটি বিশেষ সুযোগ।'

সাংবাদিক সম্মেলনে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, পর্যটন আকর্ষণে দেশে অন-অ্যারাইলভাল ভিসা চালুসহ ভিসা প্রক্রিয়া সহজ করার বিষয়ে বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় কাজ করছে।

করোনায় পর্যটন খাতে ক্ষতিগ্রস্তদের ঋণ পেতে জটিলতা হচ্ছে- এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন বলেন, 'প্রধানমন্ত্রী পর্যটন শিল্পের জন্য দেড় হাজার কোটি টাকা প্রণোদনা ঘোষণা করেছেন। সেই অনুযায়ী আমরা বিভিন্ন খাত, উপখাতে ভাগ করেছি। আমরা সেটি বাংলাদেশ ব্যাংকে পাঠিয়ে ছিলাম। বাংলাদেশ ব্যাংক অর্থ মন্ত্রণালয়ের পাঠাতে বলেছিল। পরবর্তী সময়ে আমরা অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। অর্থ মন্ত্রণালয় থেকে বাংলাদেশ ব্যাংকে নির্দেশনা দেয়া হয়েছে, সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করছে। বাংলাদেশ ব্যাংক পজিটিভলি এটা দ্রুত দেয়ার জন্য চেষ্টা করছে। আমরাও এটা নিয়ে সমন্বয় করছি। আশা করছি খুব সহসাই এটা প্রদান করা হবে।'

Comments

The Daily Star  | English

Love road at Mirpur: A youthful street

Certain neighbourhoods in Dhaka have that one spot where people gather to just sit back and relax. For Mirpur, it’s the frequently discussed street referred to as “Love Road”.

2h ago