সাহিত্য

নিউইয়র্কের কুইন্স পাবলিক লাইব্রেরিতে ‘বাংলা কর্নার’

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে নিউইয়র্কের কুইন্স পাবলিক লাইব্রেরিতে ‘বাংলা কর্নার’ স্থাপন করা হয়েছে।
ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে নিউইয়র্কের কুইন্স পাবলিক লাইব্রেরিতে 'বাংলা কর্নার' স্থাপন করা হয়েছে।

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল নিউইয়র্কের উদ্যোগে ও কুইন্স পাবলিক লাইব্রেরির সহযোগিতায় এটি স্থাপন করা হয়েছে।

গতকাল মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন কর্নারটি উদ্বোধন করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, 'আমরাই একমাত্র জাতি যারা ভাষার জন্য রক্ত দিয়েছি। আমি আশা করছি, প্রবাসী বাংলাদেশিরা তাদের ভবিষ্যত প্রজন্মদের নিয়ে এই 'বাংলা কর্নার' এ আসবেন এবং বই পড়বেন।'

এ সময় সেখানে আরও উপস্থিত ছিলেন- পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, নিউইয়র্ক স্টেট সিনেটর জন সি ল্যু, কুইন্স বোরো প্রেসিডেন্ট ডোনাভান রিচার্ডস এবং কুইন্স পাবলিক লাইব্রেরির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা ডেনিস এম ওয়ালকট।

কুইন্স পাবলিক লাইব্রেরির 'বাংলা কর্নার'-এ ৩০৯টি বই দিয়েছে বাংলাদেশ কনস্যুলেট। বইগুলো বঙ্গবন্ধু, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির বিষয়ে দেশের প্রথিতযশা লেখক ও সাহিত্যিকদের লেখা। এ ছাড়া উপন্যাস, গল্পসমগ্রসহ শিশু-কিশোর উপজীব্য বই স্থান পেয়েছে।

বইগুলো কুইন্স পাবলিক লাইব্রেরির প্রধান শাখায় ৬ মাস প্রদর্শিত হবে এবং পরবর্তীতে বিভিন্ন শাখায় সংগৃহীত থাকবে।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি কমিউনিটির সর্ববৃহৎ আবাসস্থল নিউইয়র্কের কুইন্স বোরো। যেখানে ইংরেজি, স্প্যানিশ ও চাইনিজের পরই বাংলা চতুর্থ বৃহৎ ভাষা হিসেবে ব্যবহৃত হয়।

Comments

The Daily Star  | English

Upazila Polls: AL, BNP struggle to keep a grip on grassroots

The upazila election has exposed how neither of the two major parties, the Awami League and BNP, has full control over the grassroots leaders.

4h ago