এমপিওভুক্তির দাবিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের গেটে শিক্ষকদের অবস্থান

এমপিওভুক্তির দাবিতে দেশের বিভিন্ন কলেজের শিক্ষকরা গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করছেন।

এমপিওভুক্তির দাবিতে দেশের বিভিন্ন কলেজের শিক্ষকরা গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করছেন।

আজ মঙ্গলবার সকাল ১০টার দিকে শিক্ষকেরা গাজীপুরের বোর্ড বাজার এলাকায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে অবস্থান নেন। সন্ধ্যার পরও তারা সেখানেই ছিলেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। তারা জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত দেশের বিভিন্ন ডিগ্রি কলেজে কর্মরত সাড়ে ৫ হাজার নন-এমপিও অনার্স-মাস্টার্সের শিক্ষককে এমপিওভুক্তির দাবি জানান।

বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের উদ্যোগে এই আন্দোলন চলছে।

ফেডারেশনের সাধারণ সম্পাদক মোস্তফা কামাল জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সারা দেশের বিভিন্ন কলেজে অনার্স-মাস্টার্সের নন-এমপিও প্রায় সাড়ে ৫ হাজার শিক্ষক রয়েছেন। তাদের দীর্ঘ ২৯ বছর এমপিওর বাইরে রাখা হয়েছে। প্রতিষ্ঠান থেকে শতভাগ বেতন দেওয়ার কথা থাকলেও অধিকাংশ কলেজ কর্তৃপক্ষ তা দিচ্ছে না। অথচ একই প্রক্রিয়ায় নিয়োগ পেয়ে সদ্য জাতীয়করণ করা কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকেরা ক্যাডার/নন-ক্যাডারভুক্ত হয়েছেন। অথচ অনার্স-মাস্টার্স শিক্ষকগণও এনটিআরসিএ সনদধারী হয়েও জনবল ও এমপিও নীতিমালায় অন্তর্ভুক্ত হতে পারছেন না, যা চরম বৈষম্যমূলক।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান বলেন, শিক্ষকদের এ আন্দোলন সম্পূর্ণ অযৌক্তিক। কারণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি অনার্স ক্লাসের শিক্ষক নিয়োগের সময় শর্তই থাকে যে সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষ তাদের বেতন দেবে। এমপিওভুক্তির জন্য আমাদের প্রতিষ্ঠানে এসে আন্দোলন করা অযৌক্তিক। তারপরও মাননীয় শিক্ষামন্ত্রী বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করছেন।

Comments

The Daily Star  | English

Women MPs in reserved seats: How empowered are they really?

Fifty-two years ago, a provision was included in the constitution to reserve seats for women in parliament for a greater representation of women in the legislative body.

9h ago