বাংলাদেশ

রোহিঙ্গা ক্যাম্পে প্লাস্টিক নিষিদ্ধ করার আহ্বান সিসিএনএফের

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে প্লাস্টিক নিষিদ্ধ করা ও পরিবেশ পুনরুদ্ধারকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানিয়েছে সেখানে কর্মরত এনজিও এবং সুশীল সমাজের নেটওয়ার্ক কক্সবাজার সিভিল সোসাইটি এন্ড এনজিও ফোরাম (সিসিএনএফ)।
রহিঙ্গা ক্যাম্প। ফাইল ছবি

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে প্লাস্টিক নিষিদ্ধ করা ও পরিবেশ পুনরুদ্ধারকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানিয়েছে সেখানে কর্মরত এনজিও এবং সুশীল সমাজের নেটওয়ার্ক কক্সবাজার সিভিল সোসাইটি এন্ড এনজিও ফোরাম (সিসিএনএফ)।

এছাড়া রোহিঙ্গা সংকট মোকাবিলায় গৃহীত কর্মসূচিগুলো বাস্তবায়নে স্বচ্ছতার পাশাপাশি সব প্রক্রিয়ায় স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর অংশগ্রহণ নিশ্চিতের দাবি জানিয়েছে সিসিএনএফ।

রোববার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব দাবি ও আহ্বান জানানো হয়।

পালসের আবু মোরশেদ চৌধুরী ও কোস্ট ফাউন্ডেশনের রেজাউল করিম চৌধুরীর সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উখিয়ার উপজেলা চেয়ারম্যান হামিদুল হক চৌধুরী।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) পক্ষ থেকে নজরুল ইসলাম বলেন, 'রোহিঙ্গা ক্যাম্পে প্রচুর প্লাস্টিক ও অন্যান্য বর্জ্য আছে। এনজিওগুলোকে এ বিষয়ে বিকল্প উপায় খুঁজে সৃজনশীল প্রকল্প নিতে হবে। ভূ-উপরিস্থ পানি সংরক্ষণ ও ব্যবহার করতে হবে। ভূগর্ভস্থ পানি উত্তোলন এখনই বন্ধ করা উচিত এবং নাফ নদী থেকে পানি আনার জন্য পানি শোধনাগার স্থাপন করতে হবে।'

বক্তারা কক্সবাজারে টেকসই স্থানীয় সুশীল সমাজ গঠনে আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতি অংশীদার নির্বাচনের নীতিমালা বাস্তবায়নের দাবি জানান। তারা বলেন, 'স্থানীয় এনজিওগুলোকে কোনও ক্ষেত্রে অংশীদার হিসেবে বিবেচনা করা না গেলে, তাদের দুর্বলতাগুলো তাদের জানানো উচিৎ, যেন তারা প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে পারে।'

তারা আরও বলেন, 'জয়েন্ট রেসপন্স প্ল্যানকে একটি লাইভ বা চলমান দলিল হওয়া উচিত, যেন স্থানীয় সংস্থাগুলো এই প্রক্রিয়ায় যে কোনো সময় অংশ নেওয়ার সুযোগ পায়।'

উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান হামিদুল হক চৌধুরী তার বক্তব্যে প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে স্থানীয় সরকার নেতৃবৃন্দের অংশগ্রহণ নিশ্চিতের দাবি জানান।

রোহিঙ্গা কর্মসূচি ব্যবস্থাপনার বিষয়ে বিশেষ সংসদীয় ককাস গঠনের আহ্বান জানান তিনি।

Comments

The Daily Star  | English

The hospital can't deny responsibility

Accountability remains an illusion when it comes to patients’ death from hospital mismanagement and medical negligence.

4h ago