সাকিবকে এই প্রথম রিস্ট স্পিন করতে দেখলেন ম্যাথিউস

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় এই টেস্ট খেলবার কথা ছিল না সাকিবের। শেষ মুহূর্তে যোগ দিয়ে বোলিং অনুশীলন ছাড়াই খেলতে নামেন তিনি। তবে তার বোলিংয়ে ছিল না কোন ক্লান্তির ছাপ।
Shakib Al Hasan
ছবি: ফিরোজ আহমেদ

উইকেট পেতে অনেক কিছুই করছিলেন সাকিব আল হাসান। ঝুলিয়ে বল দিয়ে ব্যাটারদের প্রলুব্ধ করছিলেন, আর্ম বল তো ছিলই। অ্যারাউন্ড দ্য উইকেটে এসে চেষ্টা চালিয়েছেন অনেকবার। একটা সময় তাকে দেখা গেল প্রথাগত বাঁহাতি স্পিনের বদলে রিস্ট স্পিন বা বাঁহাতি লেগ স্পিন বল করতে। সাকিবের এমন বোলিং এর আগে কখনো দেখেননি অ্যাঞ্জেলো ম্যাথিউস।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় এই টেস্ট খেলবার কথা ছিল না সাকিবের। শেষ মুহূর্তে যোগ দিয়ে বোলিং অনুশীলন ছাড়াই খেলতে নামেন তিনি। তবে তার বোলিংয়ে ছিল না কোন ক্লান্তির ছাপ। ৩৯ ওভার বল করে ১২টাই মেডেন নিয়েছেন তিনি। ৬০ রান দিয়ে আউট করেছেন প্রতিপক্ষের তিন ব্যাটারকে। ওভারপ্রতি রান দিয়েছেন স্রেফ ১.৫৩ করে। দলের সবচেয়ে আঁটসাঁট বোলার ছিলেন তিনি।

আর্ম বলে কাবু করেন ধনঞ্জয়া ডি সিলভাকে, রমেশ মেন্ডিসকে ফেরান সোজা বলে। বাঁহাতি লাসিথ এম্বুলদেনিয়া থামেন ভেতরে ঢোকা বলে। শেষ সেশনে যখন টেল এন্ডার বিশ্ব ফার্নান্দোকে নিয়ে প্রতিরোধ গড়েন ম্যাথিউস। তখন তাদের জুটি ভাঙতে রিস্ট স্পিন বল করতে দেখা যায় সাকিবকে।

১৯৯ রানে আউট হওয়া ম্যাথিউস দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এসে জানান, বাংলাদেশের শীর্ষ তারকাকে এমন ধরণের বল এই প্রথম করতে দেখলেন তিনি,  'অবশ্যই সাকিব খুব অভিজ্ঞ খেলোয়াড়। সে যেমন বলই করুক আলো কেড়ে নিতে পারে। আমি প্রথমবার সাকিবকে রঙ ওয়ান (রিস্ট স্পিন) বল করতে দেখলাম। যেটাকে চায়নাম্যান বলা হয়। সে এটাতেও বেশ নিখুঁত ছিল। অভিজ্ঞতা দিয়ে সে নতুন কিছু নিয়ে এসেছে। সে খুব দুর্দান্ত বল করেছে।'

ম্যাথিউস প্রথমবার দেখলেও সাকিব আগেও এমন বল করেছেন। সর্বশেষ পাকিস্তান সিরিজেও তাকে রিস্ট স্পিন করতে দেখা গেছে। ইনিংসে ১০৬ রানে ৬ উইকেট নেওয়া অফ স্পিনার নাঈম হাসানও বলেন সাকিবকে এমন বল করতে অবাক নন তিনি, 'অবাক হই নাই, সাকিব ভাই ট্রাই করতেছিল, সাকিব ভাই আগে থেকেই বলছিল।'

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে বাংলাদেশ-শ্রীলঙ্কা দু'দলই আছে ম্যাচে। ম্যাথিউসের ১৯৯ রানে ভর করে ৩৯৭ করে লঙ্কানরা। দিনশেষে বিনা উইকেটে ৭৬ রান তুলেছেন বাংলাদেশের দুই ওপেনার। 

Comments

The Daily Star  | English
World Press Freedom Day 2024

Column by Mahfuz Anam: Has Bangladesh gained anything by a restrictive press?

The latest Bangladesh Bank restriction on journalists is anti-democratic, anti-free press and anti-public interest.

12h ago