বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট সিরিজ ২০২২

উপযুক্ত খাবার আর বিশ্রামে চাঙ্গা হয়ে ফের নামবেন তামিম

আগ্রাসী ঢঙে ব্যাট করে দারুণ এক সেঞ্চুরি তুলে নিয়েছিলেন তামিম ইকবাল। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে টেস্টে পাঁচ হাজার রান স্পর্শ করার কিনারে চলে গিয়েছিলেন তিনি। কিন্তু প্রচণ্ড গরমে হাতের পেশিতে টান পড়ে মাঠ ছাড়তে হয় তাকে।
Tamim Iqbal
প্রচণ্ড গরমে পেশিতে টান পড়ায় বেরিয়ে যাচ্ছেন তামিম ইকবাল। ছবি: ফিরোজ আহমেদ

আগ্রাসী ঢঙে ব্যাট করে দারুণ এক সেঞ্চুরি তুলে নিয়েছিলেন তামিম ইকবাল। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে টেস্টে পাঁচ হাজার রান স্পর্শ করার কিনারে চলে গিয়েছিলেন তিনি। কিন্তু প্রচণ্ড গরমে হাতের পেশিতে টান পড়ে মাঠ ছাড়তে হয় তাকে। ব্যাটিং কোচ জেমি সিডন্স জানালেন, রাতে পুষ্টিকর খাবার আর পানীয় গ্রহণ করে চাঙ্গা হয়ে উঠবেন তামিম।

মঙ্গলবার চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে মাত্র ৩ উইকেট হারায় বাংলাদেশ। আগের দিনের ৭৬ রানের সঙ্গে যোগ করে আরও ২৪২ রান। লঙ্কানদের ৩৯৭ রানের জবাবে ৩১৮ রান তুলে জুতসই লিডের সামনে দাঁড়িয়ে স্বাগতিকরা।

এমন ভালো অবস্থা তৈরির পেছনে যার বড় ভূমিকা ছিল সেই তামিম পেশির টানে বাইরে। ১৩৩ রান নিয়ে চা-বিরতিতে যাওয়ার পর আর ব্যাট করতে নামেননি তিনি।

আরও পড়ুন- শেষ পর্যন্ত আর মাঠে থাকতে পারলেন না তামিম

তৃতীয় সেশন অবিচ্ছিন্ন থেকে পার করে দেন মুশফিকুর রহিম ও লিটন দাস। এদিন দ্বিতীয় সেশনে ৫৮তম ওভারে রমেশ মেন্ডিসকে কাট করতে গিয়ে হাতের পেশিতে টান পড়ে তামিমের।

প্রতিপক্ষের খেলোয়াড়দের সহায়তায় তাৎক্ষণিকভাবে ব্যথা সামলে। এরপর ধুঁকে ধুঁকে এগিয়েছেন।

দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে ব্যাটিং কোচ সিডন্স জানালেন তামিমের অবস্থা গুরুতর নয়। রাতের খাবার আর বিশ্রামে সেরে উঠবেন তিনি,   'দুদিন ফিল্ডিং ও পরে ব্যাট করার পর গরমে এমন অবস্থা হয়েছে। উইকেটে দৌড়ানো ছিল কঠিন। আমি বুঝতে পারি সে ক্রাম্পড করেছে। রাতে ভালো খাবার ও পানীয় গ্রহণের পর আমার মনে হয় কাল সে ঠিক হয়ে যাবে।'

বিনা উইকেটে ৭৬ রান নিয়ে এদিন প্রথম সেশন উইকেটবিহীন পার করে দেয় বাংলাদেশ। দলের ওপেনিং জুটি থেকে আসে ১৬২ রান। প্রচুর গরমে এমন ব্যাট করায় সিডন্স দুই ওপেনারকে কৃতিত্ব দিয়েছেন আলাদাভাবে, 'আমি মনে অরি তামিম ও জয় সুন্দর ব্যাট করেছে। ওপেনিংয়ে ব্যাট করা সহজ না। কাল যেভাবে তারা খেলেছে এবং আজও ভিত গড়ে দিল। গতকাল ছিল কঠিন কারণ দুদিন ফিল্ডিং করে গরমের কন্ডিশনে নামতে হয়েছিল। বিনা উইকেটে ৭৫ (৭৬) ছিল, আজ সেখান থেকে টেনে নিয়েছে। তামিমের পারফরম্যান্স দুর্দান্ত। ২০ রান বাকি (৫ হাজার হতে)। কাল যখন সে মনে করবে ফিট, সে ফিরে আসবে।'

Comments

The Daily Star  | English

Army now has public trust as it stands by the people: PM

Prime Minister Sheikh Hasina today said the country's army has earned public trust and confidence by standing beside the people

1h ago