সাকিবকে ছুঁয়ে তামিমের আগে মাইলফলকে পৌঁছানোর সামনে মুশফিক

সাদা পোশাকের ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় এখন শীর্ষে অবস্থান করছেন মুশফিক।
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

বড় উদ্বোধনী জুটির পর ২২ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল বাংলাদেশ। সেসময় দলের হাল ধরতে এগিয়ে আসেন অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। প্রথম তামিম ইকবালকে ও পরে লিটন দাসকে সঙ্গে নিয়ে রান বাড়াতে থাকেন তিনি। চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে টাইগারদের দাপটের অন্যতম কারিগর মুশফিক আছেন দারুণ এক মাইলফলকের সামনে।

মঙ্গলবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দিনের খেলা শেষে মুশফিক অপরাজিত আছেন ৫৩ রানে। ১৩৪ বলের ইনিংসে তিনি মেরেছেন ২ চার। ফিফটিতে পৌঁছাতে তাকে খেলতে হয় ১২৪ বল। লিটনের সঙ্গে তার অবিচ্ছিন্ন জুটির রান ২১১ বলে ৯৮। শ্রীলঙ্কার বোলারদের বিপক্ষে শেষ সেশনে দৃঢ়তা দেখিয়ে আর কোনো উইকেট পড়তে দেননি দুজনে। সাম্প্রতিক সময়ে দারুণ ফর্মে থাকা লিটনও ফিফটি তুলে নিয়ে খেলছেন ১১৩ বলে ৫৪ রানে।

মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মুমিনুল হকের বিদায়ের পর উইকেটে গিয়ে টেস্ট ক্যারিয়ারের ২৬তম হাফসেঞ্চুরির স্বাদ নিয়েছেন মুশফিক। বাংলাদেশের জার্সিতে সাকিব আল হাসানের সঙ্গে যা যৌথভাবে দ্বিতীয় সর্বোচ্চ। তামিম ৩১ ফিফটি নিয়ে আছেন তালিকায় সবার উপরে। ২৬ ফিফটির জন্য মুশফিককে খেলতে হলো ৮১ ম্যাচ। অন্যদিকে, বাঁহাতি তারকা অলরাউন্ডার সাকিব নেমেছেন নিজের ৬০তম টেস্টে।

সাদা পোশাকের ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় এখন শীর্ষে অবস্থান করছেন মুশফিক। তার রান দাঁড়িয়েছে ৪৯৮৫। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্টে ৫ হাজার রানের মাইলফলক ছোঁয়ার দ্বারপ্রান্তে আছেন তিনি। তার ঠিক পেছনেই অবস্থান করছেন এদিন দশম টেস্ট সেঞ্চুরি তুলে নেওয়া তামিম। মাংসপেশিতে টান লাগায় চা বিরতির পর আর মাঠে ফেরেননি তিনি। ৬৬তম টেস্টে খেলতে নামা বাঁহাতি ওপেনারের রান ৪৯৮১।

৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করার দৌড়ে এগিয়ে ছিলেন তামিমই। কিন্তু দ্বিতীয় সেশনে সেঞ্চুরি হাঁকানোর পর অস্বস্তিতে ভুগতে শুরু করেন তিনি। হাতের পর পায়ের পেশিতেও টান পড়ে তার। প্রচণ্ড ব্যথায় কাতর হয় প্রতিপক্ষ লঙ্কান খেলোয়াড়দের সহায়তা নিতে হয় তামিমকে। কয়েক দফা তিনি নেন বিরতিও। এরপর ২১৭ বলে ১৩৩ রানে থাকা অবস্থায় আহত অবসরে যান তিনি।

উল্লেখ্য, তৃতীয় দিনের শেষে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৩১৮ রান। এর আগে টস জিতে ব্যাটিংয়ে নামা শ্রীলঙ্কার প্রথম ইনিংস থেমেছিল ৩৯৭ রানে। ফলে হাতে ৭ উইকেট নিয়ে তাদের চেয়ে মাত্র ৭৯ রানে পিছিয়ে আছে টাইগাররা।

Comments

The Daily Star  | English

Love road at Mirpur: A youthful street

Certain neighbourhoods in Dhaka have that one spot where people gather to just sit back and relax. For Mirpur, it’s the frequently discussed street referred to as “Love Road”.

3h ago