বেয়ারস্টোর সেঞ্চুরির পরও বিপাকে ইংল্যান্ড

রোববার এজভাস্টনে দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ১২৫ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছে ভারত। এরমধ্যেই লিড হয়ে গেছে ২৫৭ রানের।
Jonny Bairstow
জনি বেয়ারস্টোর ব্যাটও হাসাতে পারছে ইংল্যান্ডকে

একশোর আগে ৫ উইকেট হারিয়ে ফলোঅনের শঙ্কায় দিন শুরু করেছিল ইংল্যান্ড। চরম বিপদের সময়ে আরও একবার দুর্বার হয়ে উঠে জনি বেয়ারস্টোর ব্যাট। বাকিদের ব্যর্থতায় একা হাতে দলকে টানেন তিনি। টানা তৃতীয় টেস্টে তুলে নেন সেঞ্চুরি। তবে মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজদের তোপে বড় লিডই পেয়ে যায় ভারত। চেতশ্বর পুজারার দৃঢ়তায় সেই লিডটা ক্রমশ বড় হচ্ছে।

রোববার এজভাস্টনে দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ১২৫ রান নিয়ে তৃতীয় দিন শেষ করেছে ভারত। এরমধ্যেই লিড হয়ে গেছে ২৫৭ রানের।

১৩৯ বলে ৫০ করে অপরাজিত আছেন পুজারা, ৪৬ বলে ৩০ রান নিয়ে ক্রিজে আছেন আগের ইনিংসে বিস্ফোরক সেঞ্চুরি করা রিশভ পান্ত।

এর আগে ৫ উইকেটে ৮৪ রান নিয়ে দিন শুরু করে বেয়ারস্টোর সেঞ্চুরির পরও ২৮৪ রানে অলআউট হয় ইংল্যান্ড। ১৩২ রানের বড় লিড পেয়ে যাওয়ায় ম্যাচে চালকের আসনে বসে পড়ে জাসপ্রিট বুমরাহর দল।

দিনের শুরুতে বেন স্টোকসকে নিয়ে বেশ শক্ত জুটির দিকেই এগুচ্ছিলেন বেয়ারস্টো। তার শুরুটা ছিল কিছুটা সতর্ক পথে। থিতু হওয়ার পর মেলতে থাকেন ডানা।

বেন স্টোকস শুরু থেকেই মেরে খেলতে চেয়েছেন। ১৮ রানে একবার জীবন পাওয়ার পরও সেটা কাজে লাগাতে পারেননি ইংল্যান্ড অধিনায়ক।

যে শার্দুল ঠাকুর তার সহজ ক্যাচ ছেড়েছিলেন তিনিই পান স্টোকসের উইকেট। তবে তাতে তার অবদান কমই। স্টোকস তীব্র জোরে ড্রাইভ করেছিলেন। মিড অফ থেকে বায়ে ঝাঁপিয়ে ছোঁ মেরে হাতে জমিয়ে ফেলেন বুমরাহ।

৬৬ রানের এই জুটি ভাঙার পর স্যাম বিলিংসকে নিয়ে আরেকটি জুটি পেয়ে যান বেয়ারস্টো। এই জুটিতে তিনি ছিলেন আগ্রাসী মেজাজে। একাদশ টেস্ট সেঞ্চুরি তুলে শামির বলে বিরাট কোহলির হাতে ধরা দেন বেয়ারস্টো। ১৪০ বলে ১৪ চার, ২ ছক্কায় করেন ১০৬ রান। টেস্টে তার সর্বশেষ ৪ ইনিংস হলো এমন- ১৩৬, ১৬২, ৭১* ও ১০৬!

বেয়ারস্টোর ফিরে যাওয়ার পর আর বেশিক্ষণ টিকতে পারেনি ইংল্যান্ডের ইনিংস। দারুণ বোলিংয়ে টেল এন্ডার মুড়ে দেন সিরাজ। ৬৬ রানে ৬ উইকেট নেন তিনি।

দ্বিতীয় ইনিংসে নেমে শুরুতেই শুভমান গিলকে হারায় ভারত। এরপর হনুমা বিহারিকে নিয়ে ৩৯ রানের জুটি পান পুজারা। কোহলির সঙ্গেও তার জুটি জমে উঠেছিল। আরও একটি ইনিংসে সাবলীল দেখাচ্ছিল কোহলিকে।

কিন্তু ৪০ বলে তার ২০ রানের ইনিংস থেমেছে স্টোকসের দারুণ এক বলে। লেন্থ থেকে আচমকা লাফিয়ে উঠা বলে উইকেটের পেছনে ক্যাচ দেন কোহলি। কিপারের হাত ফসকালেও স্লিপে তা জমিয়ে ফেলেন জো রুট।

এরপর পান্তকে নিয়ে অবিচ্ছিন্ন ৫০ রানের জুটিতে দিন পার করে দেন পুজারা। এখনো ম্যাচের বাকি দুদিন। বিশাল লিড নিয়ে ম্যাচ জেতার যথেষ্ট সময় পাবে ভারত। ইংল্যান্ডের জন্য ঘুরে দাঁড়িয়ে এই ম্যাচে ফিরে আসা বেশ কঠিন।

Comments

The Daily Star  | English
2024 SSC exams in February 15

SSC results on May 12

The results will be handed over to the prime minister around 10:00am that day

20m ago