উয়েফা বর্ষসেরা হওয়ার লড়াইয়ে বেনজেমা, কোর্তোয়া ও ডি ব্রুইনা

নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে ২০২১-২২ মৌসুমের বর্ষসেরার দৌড়ে থাকা ফুটবলারদের নাম ঘোষণা করেছে ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা।
ছবি: উয়েফা

গত ২০২১-২২ মৌসুমে চোখ ধাঁধানো নৈপুণ্য উপহার দেন করিম বেনজেমা। রিয়াল মাদ্রিদের স্প্যানিশ লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার। ফলে উয়েফা বর্ষসেরা খেলোয়াড় হওয়ার লড়াইয়ে জায়গা করে নিয়েছেন তিনি। বেনজেমার পাশাপাশি তালিকার শীর্ষ তিনে আছেন তার ক্লাব সতীর্থ থিবো কোর্তোয়া ও ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা।

শুক্রবার নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে ২০২১-২২ মৌসুমের বর্ষসেরার দৌড়ে থাকা ১৫ ফুটবলারের নাম ঘোষণা করেছে ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা। আগামী ২৫ অগাস্ট তুরস্কের ইস্তানবুলে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স লিগের ২০২২-২৩ মৌসুমের গ্রুপ পর্বের ড্র। সেদিন ঘোষণা করা হবে বিজয়ীর নাম। একইসঙ্গে বর্ষসেরা পুরুষ কোচ, বর্ষসেরা নারী খেলোয়াড় ও বর্ষসেরা নারী কোচের নামও ঘোষণা করা হবে।

গত মৌসুমে ক্যারিয়ারের সবচেয়ে দুর্দান্ত সময় কাটান ফরাসি স্ট্রাইকার বেনজেমা। রিয়ালকে রেকর্ড ১৪তম শিরোপার স্বাদ পাইয়ে দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের মৌসুমসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন তিনি। ১৫ গোল নিয়ে তিনি ছিলেন আসরের সর্বোচ্চ গোলদাতা। নক-আউট পর্বে পিএসজি ও চেলসির বিপক্ষে টানা দুই ম্যাচে হ্যাটট্রিকের কীর্তি গড়েছিলেন বেনজেমা। ২৭ গোল করে লা লিগার গোলদাতাদের তালিকাতেও সবার উপরে ছিলেন তিনি।

বেলজিয়ান গোলরক্ষক কোর্তোয়া চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের ম্যাচসেরা হয়েছিলেন। প্যারিসে লিভারপুলের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে নজরকাড়া সব সেভ উপহার দেন তিনি। তার জমাট রক্ষণদেয়াল ভাঙতে ব্যর্থ হন সাদিও মানে-মোহামেদ সালাহর মতো তারকা ফরোয়ার্ডরা। তাছাড়া, লা লিগায় ৩৬ ম্যাচে মাত্র ২৯ গোল হজম করেছিলেন কোর্তোয়া।

চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল থেকে ছিটকে গেলেও গত মৌসুমে প্রিমিয়ার লিগের শিরোপা ঘরে তোলে ম্যান সিটি। অসাধারণ পারফরম্যান্সের সুবাদে চতুর্থবারের মতো ইংল্যান্ডের শীর্ষ ফুটবল আসরের মৌসুমসেরা খেলোয়াড় নির্বাচিত হন কোর্তোয়ার স্বদেশি ডি ব্রুইনা। এই নিয়ে টানা তৃতীয়বার তিনি জায়গা পেয়েছেন উয়েফা বর্ষসেরা পুরস্কারের জন্য ঘোষিত তালিকার শীর্ষ তিনে।

১৫ ফুটবলারের বাকিরা হলেন যথাক্রমে বার্সেলোনার পোলিশ স্ট্রাইকার রবার্ত লেভানদভস্কি, রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচ, বায়ার্ন মিউনিখের সেনেগালিজ ফরোয়ার্ড মানে, লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড সালাহ, পিএসজির ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপে, রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়র, লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক, ম্যানচেস্টার সিটির পর্তুগিজ মিডফিল্ডার বার্নার্দো সিলভা, আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের সার্বিয়ান উইঙ্গার ফিলিপ কস্তিচ, এএস রোমার ইতালিয়ান মিডফিল্ডার লরেঞ্জো পেলিগ্রিনি, লিভারপুলের ইংলিশ ডিফেন্ডার ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড ও লিভারপুলের ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফাবিনহো।

Comments

The Daily Star  | English

Secondary schools to reopen Saturday, primary on Sunday

Academic activities at all secondary-level educational institutions will resume on Saturday, the Ministry of Education said today

3h ago