ক্রিকেট

ভারত-পাকিস্তানের দ্বন্দ্বে চূড়ান্ত হয়নি এশিয়া কাপের ভেন্যু

এশিয়া কাপের ভেন্যু বাছাই নিয়ে বিপাকে পড়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। বাহরাইনে হওয়া সর্বশেষ সভাতেই এই নিয়ে কোন সমাধানে পৌঁছানো যায়নি
ফাইল ছবি

চলতি বছর এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। তবে পাকিস্তানে গিয়ে খেলতে রাজী নয় ভারত। এই অবস্থায় এশিয়া কাপের ভেন্যু বাছাই নিয়ে বিপাকে পড়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। বাহরাইনে হওয়া সর্বশেষ সভাতেই এই নিয়ে কোন সমাধানে পৌঁছানো যায়নি। আগামী মাসে আরেকটি সভায় এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

গত অক্টোবরে এসিসির সভাপতি ও বিসিসিআইর সেক্রেটারি জয় শাহ বলেছিলেন, এশিয়া কাপ নিরপেক্ষ ভেন্যুতেই হবে কারণ ভারত পাকিস্তানে ভ্রমণ করবে না। এরপর তীব্র প্রতিক্রিয়া আসে পাকিস্তানের পক্ষ থেকে। ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না গেলে, পাকিস্তানও বিশ্বকাপ খেলতে ভারতে যাবে না, এমন কড়া মন্তব্য আসে পিসিবির পক্ষ থেকে।  পিসিবির নতুন প্রধান নাজাম শেঠিও তাদের এই অবস্থান বাহরাইনের সভায় তুলে ধরেছেন।

ভারত-পাকিস্তানের অনড় অবস্থানে তৈরি হয়েছে অচলাবস্থা। আগামী মার্চে আরেকটি সভায় বসবেন এসিসির সদস্যরা। সেখানেই ২০২৩ এশিয়া কাপের ব্যাপারে সিদ্ধান্ত আসতে পারে। এশিয়া কাপের উপর নির্ভর করছে ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিও। সেই টুর্নামেন্টও আয়োজিত হওয়ার কথা পাকিস্তানে।

২০০৯ সালে শ্রীলঙ্কা দলের বাসে সন্ত্রাসী হামলার পর পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ হয়ে যায়। লম্বা সময় পর ধীরে ধীরে দেশটিতে নিরাপত্তা সংকট পার করে ফিরে আন্তর্জাতিক ক্রিকেট। ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার মত দলগুলোও সাম্প্রতিক সময়ে পাকিস্তান সফর করেছে। এই অবস্থায় নিজেদের হোস্টিং ইভেন্ট নিরপেক্ষ ভেন্যুতে সরিয়ে নিতে কোনভাবেই চায় না পাকিস্তান।

রাজনৈতিক কারণে ২০১২-১৩ মৌসুমের পর থেকেই আর দ্বি-পাক্ষিক সিরিজ খেলে না ভারত-পাকিস্তান। এসিসি বা আইসিসির ইভেন্টেই মুখোমুখি হয় দুদল।

এদিকে ভারত-পাকিস্তানের মুখোমুখি অবস্থানে নিজেদের কোন পক্ষেই নিয়ে যায়নি বাকি সদস্য দেশগুলো। পাকিস্তান সফরের ব্যাপারে বাংলাদেশ, শ্রীলঙ্কার মতন দলগুলো নিজ নিজ সরকারের সিদ্ধান্তের উপরই নির্ভর করবে।

Comments

The Daily Star  | English

Hilsa still a luxury after 2-month ban

Traders blame low supply for high price; not enough catch in rivers even after 2-month ban

26m ago