আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

কোহলিকে মেসির সঙ্গে তুলনা ভনের

কাতার বিশ্বকাপে মেসি যা করেছেন ক্রিকেট বিশ্বকাপে কোহলি যেন সে কাজটাই করে যাচ্ছেন বলে মনে করেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন।

কোহলিকে মেসির সঙ্গে তুলনা ভনের

কাতার বিশ্বকাপে মেসি যা করেছেন ক্রিকেট বিশ্বকাপে কোহলি যেন সে কাজটাই করে যাচ্ছেন বলে মনে করেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন।
কোহলিকে মেসির সঙ্গে তুলনা

কাতার বিশ্বকাপে সামনে থেকে নেতৃত্ব দিয়ে কি অসাধারণ পারফর্মই না করেছেন লিওনেল মেসি। তাতে ৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়ে ফের বিশ্বকাপ জিতে নিয়েছে আর্জেন্টিনা। এবার ভারতে অনুষ্ঠিত ক্রিকেট বিশ্বকাপে বিরাট কোহলি যেন সে কাজটাই করে যাচ্ছেন বলে মনে করেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। কোহলির দুর্দান্ত পারফরম্যান্সে ভারত শিরোপার দিকে এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

এবারের আসরে এখন পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলেছেন কোহলি। কেবল পাকিস্তানের বিপক্ষে ছাড়া বাকি সব ম্যাচেই পেয়েছেন হাফসেঞ্চুরি। তবে বাংলাদেশের বিপক্ষে তো সেঞ্চুরিও তুলে নিয়েছেন। যা ওয়ানডে ক্যারিয়ারে তার ৪৮তম সেঞ্চুরি। আর কিউইদের বিপক্ষে সেঞ্চুরির খুব কাছে গিয়ে আউট হয়েছেন ৫ রান আগে। অন্থায় শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ ৪৯ সেঞ্চুরি করা ছুঁয়ে ফেলতে পারতেন তিনি।

সবমিলিয়ে ১১৮ গড়ে মোট ৩৫৪ রান নিয়ে আসরে এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী কোহলি। যে ধারায় এগিয়ে যাচ্ছেন তাতে সামনে অপেক্ষা করছে আরও দারুণ কিছু। ফাইনাল ম্যাচেই নিজের ৫০তম সেঞ্চুরি পেতে পারেন বলে মনে করেন ভন, 'রান তাড়ায় বিরাট কোহলির চেয়ে ভালো আর কেউ নেই। ফাইনালের আগে সে ৪৯তম এবং ফাইনালে তার ৫০তম সেঞ্চুরি পেলে, এটা আমাকে অবাক করবে না।'

কোহলির এমন পারফরম্যান্সকে কাতার বিশ্বকাপের মেসির সঙ্গে তুলনা দিয়ে এই ইংলিশ আরও বলেন, 'অসাধারণ, দুর্দান্ত খেলোয়াড়রা সবসময় বিশ্বকাপে আসে। ফুটবলারদের দেখুন, আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জিততে হতো লিওনেল মেসিকে, এবং তিনি তা করেছেন। বিরাট এরমধ্যেই একটি বিশ্বকাপ জিতেছে কিন্তু আপনি শুধু অনুভব করছেন যে সে ভারতীয় দলকে আবারও সেই পথে চালিয়ে নিচ্ছেন।'

পাঁচ ম্যাচের পাঁচটিতেই জিতে এবারের বিশ্বকাপের একমাত্র অপরাজিত দল এখন ভারত। তাদের কাছাকাছিও নেই অন্য কোনো দলের পারফরম্যান্স। তাই ভারতীয়দের আটকানোর মতো কোনো দলকেই দেখছেন ভন, 'আমি জানতে পারলে খুশি হব যে কীভাবে তাদের (ভারত) থামানো যায়। এই মুহূর্তে আমি দেখতে পাচ্ছি না।'

'হ্যাঁ, আপনি প্রথম দিকে উইকেট পেতে পারেন। কিন্তু পিচগুলো তেমন কিছু করতে যাচ্ছে না। আপনি কিভাবে দ্রুত তাদের ৩-৪টা উইকেট পেটে পারেন? চেন্নাইয়ে অজিরা তাদের চমকে দেওয়ার সবচেয়ে কাছাকাছি ছিল যখন প্রথম দিকে ৩ জন আউট হয়ে গেল, কিন্তু এখন তাদের কাছাকাছি যেতে পারে এমন কাউকে আমি দেখতে পাচ্ছি না,' যোগ করেন সাবেক ইংলিশ অধিনায়ক।

Comments