ইংরেজি দ্বিতীয় পত্রের প্রশ্নও ফাঁস

এসএসসি পরীক্ষার প্রথম তিনটি প্রশ্ন ফাঁসের পর একই কায়দায় ইংরেজি দ্বিতীয় পত্রেরও প্রশ্ন ফাঁস হয়েছে। পরীক্ষা শুরুর প্রায় এক ঘণ্টা আগেই আজ ফেসবুকের বিভিন্ন গ্রুপে ফাঁস হওয়া প্রশ্ন পাওয়া যায়।
আজ বুধবার সকালে পরীক্ষা শুরু হওয়ার আগে ফেসবুকের একটি গ্রুপে ইংরেজি দ্বিতীয় পত্রের প্রশ্নের ছবি আপলোড করা হয়। ছবি: স্টার

এসএসসি পরীক্ষার প্রথম তিনটি প্রশ্ন ফাঁসের পর একই কায়দায় ইংরেজি দ্বিতীয় পত্রেরও প্রশ্ন ফাঁস হয়েছে। পরীক্ষা শুরুর প্রায় এক ঘণ্টা আগেই ফেসবুকের বিভিন্ন গ্রুপে ফাঁস হওয়া প্রশ্ন পাওয়া গেছে।

আজ সকাল ৮টা ৪০ মিনিট থেকে ফেসবুকের একাধিক গ্রুপে ইংরেজি দ্বিতীয় পত্রের “খ” সেট প্রশ্নের ছবি আপলোড করা হয়। একটি মেসেঞ্জার গ্রুপ থেকে বিনামূল্যে সংগ্রহ করা প্রশ্নের ছবির সাথে পরীক্ষা শেষে আসল প্রশ্নপত্রের হুবহু মিল পেয়েছে দ্য ডেইলি স্টারের প্রতিনিধি।

বেশ কয়েকটি হোয়াটস অ্যাপ গ্রুপেও পরীক্ষা শুরুর আগে ইংরেজি দ্বিতীয় পত্রের প্রশ্নের ছবি পাওয়া গেছে।

এবারের এসএসসি পরীক্ষার শুরু থেকেই বাংলা প্রথম পত্র, বাংলা দ্বিতীয় পত্র ও ইংরেজি প্রথম পত্রের পর এবার এই পরীক্ষারও প্রশ্ন ফাঁস হল।

“SSC Question Out Team-2018” নামের একটি ফেসবুক গ্রুপে ফাঁস করা প্রশ্নের ছবি দিয়ে ‘আমি হিমু’ নামের একটি আইডি থেকে সামনের পরীক্ষাগুলোরও প্রশ্ন ফাঁস করার প্রতিশ্রুতি দিয়ে গ্রাহক সংগ্রহের বিজ্ঞাপন দিতে দেখা যায়। লেখা হয়েছে, “এই প্রশ্ন ফ্রি-তে দিলাম।” তবে আগামীতে আর প্রশ্ন বিনামূল্যে পাওয়া যাবে না জানিয়ে প্রত্যেক প্রশ্নের জন্য ৩০০টাকা করে চাওয়া হয়েছে। 

এর আগে গত ১ জানুয়ারি এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছিলেন, প্রশ্ন ফাঁসের প্রমাণ পাওয়া গেলে সাথে সাথে সেই পরীক্ষা বাতিল করা হবে।

প্রশ্নপত্র ফাঁসকারীদের বিরুদ্ধে "চরম ব্যবস্থা" নেওয়া হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, “পরীক্ষা নিরাপদ রাখতে মানুষের পক্ষে যা যা করা সম্ভব, এবার তা-ই করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁস করলে কেউ রেহাই পাবে না।”

প্রশ্ন ফাঁসের অভিযোগে দেশের বিভিন্ন স্থান থেকে এখন পর্যন্ত বেশ কয়েকজনকে গ্রেফতার করা হলেও ফাঁস হওয়ার কথা সরকারিভাবে স্বীকার করা হয়নি।

Comments

The Daily Star  | English
Dhaka Metro Rail

Agargaon-Motijheel section: Metro rail service suspended again

Metro rail operations on Agargaon-Motijheel section was suspended again this afternoon

41m ago