শেষ পর্যন্ত সাম্পাওলিকে বরখাস্তই করছে আর্জেন্টিনা!

ফ্রান্সের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পর হতাশার কথা জানিয়েছিলেন আর্জেন্টাইন কোচ হোর্হে সাম্পাওলি। তবে পদত্যাগ যে করছেন না তার একটা ইঙ্গিত দিয়েছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনের সঙ্গে আলোচনা করে পদত্যাগ করতে রাজি হয়েছেন বলে জানিয়েছেন আর্জেন্টিনার টিভি চ্যানেল টিএনটি স্পোর্টস।

ফ্রান্সের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পর হতাশার কথা জানিয়েছিলেন আর্জেন্টাইন কোচ হোর্হে সাম্পাওলি। তবে পদত্যাগ যে করছেন না তার একটা ইঙ্গিত দিয়েছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনের সঙ্গে আলোচনা করে পদত্যাগ করতে রাজি হয়েছেন বলে জানিয়েছে আর্জেন্টিনার টিভি চ্যানেল টিএনটি স্পোর্টস।

ক্রোয়েশিয়ার বিপক্ষে হারের পর থেকেই চাপে আছেন সাম্পাওলি। দলের সিনিয়র সদস্যরা তার সঙ্গে বাদানুবাদে জড়িয়ে পড়েন। এরপর শেষ ষোলোর ম্যাচের দু’দিন আগে ফ্রান্সের কাছে ৪-৩ গোলের ব্যবধানে হেরে যায় আর্জেন্টিনা। ওই হারের পর তাকে নিয়ে সমালোচনাটা আরও বেড়েছে। বিশেষকরে শেষ ম্যাচের একাদশে মেসির সঙ্গে ছিল না কোন বিশেষজ্ঞ স্ট্রাইকার। হারের জন্য আর্জেন্টাইন গণমাধ্যমও তাকে বলীর পাঠা বানিয়েছেন।

ফ্রান্সের বিপক্ষে পরাজয়ের পর, সাম্পাওলি জানিয়েছিলেন যে তিনি ভবিষ্যৎ সম্পর্কে নিশ্চিত নন। তার অনিশ্চিত ভবিষ্যৎটা নিশ্চিত করছে এএফএ। টিএনটি স্পোর্টসের মতে, আর্জেন্টিনীয় ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লোডিয়ো তাপিয়ার সঙ্গে পারস্পরিক আলোচনার মাধ্যমে পদত্যাগ করতে প্রস্তুত হয়েছেন সাম্পাওলি। চলতি মাস শেষেই নিজের পদত্যাগ পত্র জমা দিবেন বলেও জানায় সংবাদমাধ্যমটি।

টিএনটি স্পোর্টস আরও জানিয়েছে যে আর্জেন্টিনার খেলোয়াড়রা প্রায় সবাই সাম্পাওলির বিপক্ষে ভোট দিয়েছেন। সব কিছু বিবেচনা করেই এ সিদ্ধান্তে নিচ্ছে এএফএ। তবে সাম্পাওলির মুণ্ডপাত শুধু বিশ্বকাপেই নয়, এর আগে থেকেই চলছিল। বিশেষ করে মাউরো ইকার্দিকে দলে না নেওয়ায় ব্যাপক সমালোচনার শিকার হয়েছিলেন তিনি।

আর্জেন্টিনার সঙ্গে ২০২২ পর্যন্ত চুক্তি আছে সাম্পাওলির। তাই তাকে আগেভাগে বিদায় করতে হবে ১৬ মিলিয়ন ডলার জরিমানা গুনতে হবে এএফএকে। মূলত এ কারণেই খেলোয়াড়দের তোপেও দায়িত্ব ছাড়েননি সাম্পাওলি। জানা গেছে আলোচনা ভিত্তিতে টাকার অংক কিছুটা কমিয়ে আনার চেষ্টা করছেন তাপিয়া। এদিকে গুঞ্জন আছে তার জায়গায় মেসিদের কোচ হতে যাচ্ছেন রিভার প্লেটের কোচ মার্সেলো গালার্দো।

৫৮ বছর বয়সী সাম্পাওলি এর আগে চিলির প্রধান কোচ ছিলেন। ২০১৫ কোপা আমেরিকায় তার অধীনেই মেসির আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল চিলি। চলতি বিশ্বকাপের বাছাই পর্বের মাঝ পথে এদগার্দো বাউজা পদত্যাগ করার পর লম্বা চুক্তিতেই আর্জেন্টিনার দায়িত্ব নেন সাম্পাওলি।

Comments

The Daily Star  | English
Sudden trial of metro rail causes sufferings to commuters

Sudden trial of metro rail causes sufferings to commuters

An unannounced trial of metro rail during the busy morning hours today caused immense sufferings to the commuters

1h ago