পান্ত ভেবেছিলেন, দুনিয়ায় তার ‘সময় শেষ’

ভয়াল দুর্ঘটনার এক বছর পর স্টার স্পোর্টসকে নিজের চরম দুঃসময়ের কথা শুনিয়েছেন তিনি।
Rishabh Pant

দুর্ঘটনার পর রিশভ পান্তের গাড়ির ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে যাওয়ার পর অনেকেই ভয়ঙ্কর খারাপ কিছু ভেবেছিলেন। দুর্ঘটনায় পড়া পান্তও ভেবেছিলেন হয়ত জীবন থেমে যাচ্ছে তার। শেষ পর্যন্ত গুরুতর আহত অবস্থায় উদ্ধার পান তিনি। এক বছরের বেশি সময় ধরে  দীর্ঘ চিকিৎসা প্রক্রিয়ার পর এখন মাঠে নামার অপেক্ষায় ভারতের তারকা উইকেট কিপার ব্যাটার। সেই ভয়াল দুর্ঘটনার এক বছর পর স্টার স্পোর্টসকে নিজের চরম দুঃসময়ের কথা শুনিয়েছেন তিনি।

২০২২ সালের ৩০ ডিসেম্বর ভোরে উত্তরাখণ্ডের রুর্কিতে যাওয়ার পথে নিয়ন্ত্রণ হারায় পান্তের গাড়ি। গাড়ি চালানো অবস্থায় ঘুমের ঘোরে থাকায়  সড়ক বিভাজকের সঙ্গে ধাক্কা লাগান পান্ত। উল্টে গিয়ে সেই গাড়িতে ধরে আগুন। বিধ্বস্ত হয়ে যায় গাড়ি।

ভেতরে থাকা পান্তের পায়ের লিগামেন্ট ছিঁড়ে যায়। পিঠে, মাথায় শরীরের বিভিন্ন জায়গায় লাগে আঘাত। তাকে রক্ষা করেন সুশিল কুমার নামের এক বাস চালক ও তার সহকারি পরমজিত। একটি গাড়ি পড়ে থাকতে দেখে ভেতরে থাকা ব্যক্তিকে উদ্ধার করে তারা জানতে পারেন তিনি ভারতীয় ক্রিকেটার পান্ত।  

পুরোপুরি সুস্থ হয়ে অনুশীলন শুরু করা কিপার ব্যাটার স্টার স্পোর্টসকে দেওয়া সাক্ষাতকারে বলেন, 'জীবনে প্রথম মনে হয়েছিলো দুনিয়ার আমার সময় শেষ। দুর্ঘটনার সময়ই টের পাচ্ছিলাম কতটা গুরুতর আঘাত। আমি ভাগ্যবান কারণ এরচেয়ে খারাপ কিছু হতে পারত। কেউ একজন আমাকে বাঁচিয়ে দিয়েছে।'

পান্ত জানতেন কবজি, পা, হাঁটু, পিঠ মাথার সব ক্ষত সেরে সুস্থ হতে লাগবে লম্বা সময়। নিজের মনোবল ধরে রাখতে শুরুতেই তাই মানসিক প্রস্তুতি নেন তিনি,  'আমি ডাক্তারকে জিজ্ঞেস করি কত সময় লাগবে সুস্থ হতে। তিনি বলেন, ১৬ থেকে ১৮ মাস। কাজেই আমার মানসিকভাবে আমি জানতাম অনেক কষ্ট করতে হবে, অনেক পরিশ্রম করতে হবে।'

দুর্ঘটনার কারণে গত আইপিএল, ওয়ানডে বিশ্বকাপসহ অনেক খেলা মিস হয় পান্তের। মাঠে ফেরার অপেক্ষায় থাকা পান্তকে দেখা যাবে আসছে আইপিএলে।

Comments

The Daily Star  | English
Exports grow 12% in Feb

Exports rise 12% in Feb

Bangladesh shipped $5.18 billion worth of merchandise in February

1h ago