ব্যাটিং ধসের পর আফগান অধিনায়কের কণ্ঠে আফসোস

ব্যাটিং লাইনআপ তাসের ঘরে মতো ভেঙে পড়ায় ইনিংস হারটাই কেবল এড়াতে পারল আফগানিস্তান। অথচ ইব্রাহিম জাদরানের সেঞ্চুরিতে পাল্টা লড়াই চালিয়ে তৃতীয় দিন শেষে দারুণ অবস্থানে ছিল তারা।
ছবি: এএফপি

মাত্র ৮২ রানের মধ্যে পড়ল ৯ উইকেট। ব্যাটিং লাইনআপ তাসের ঘরে মতো ভেঙে পড়ায় ইনিংস হারটাই কেবল এড়াতে পারল আফগানিস্তান। অথচ ইব্রাহিম জাদরানের সেঞ্চুরিতে পাল্টা লড়াই চালিয়ে তৃতীয় দিন শেষে দারুণ অবস্থানে ছিল তারা। এমন নাটকীয় ছন্দপতনের পর দলটির অধিনায়ক হাশমতউল্লাহ শহিদি লাল বলের ক্রিকেট ক্রিকেট খেলার সুযোগের ঘাটতি নিয়ে জানালেন আফসোস।

কলম্বোতে নিজেদের ইতিহাসের স্রেফ অষ্টম টেস্ট খেলতে নেমেছিল আফগানরা। সোমবার ম্যাচের চতুর্থ দিনের চা বিরতির আগেই তাদেরকে অনায়াসে হারিয়ে দিয়েছে শ্রীলঙ্কা। ৫৬ রানের মামুলি লক্ষ্য তাড়ায় দুই দলের একমাত্র টেস্টে স্বাগতিকরা জিতেছে ১০ উইকেটের বড় ব্যবধানে। যদিও আগের দিন ভালোই জবাব দিচ্ছিল আফগানিস্তান। প্রথম ইনিংসে তাদের ১৯৮ রানের জবাবে লঙ্কানরা ৪৩৯ রান তোলার পর দলটি দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ১৯৯ রান করে তৃতীয় দিন শেষ করেছিল।

এদিন সেঞ্চুরিয়ান ইব্রাহিম পারেননি ইনিংস টেনে নিতে। রহমত শাহও ফেরেন ফিফটি করে ফেরেন। এরপর কেবল বলার মতো রান পান কেবল নাসির জামাল। অন্যপ্রান্তে সতীর্থদের আসা-যাওয়ার মিছিলের মাঝে ৪১ রানে অপরাজিত থাকেন তিনি। প্রবাথ জয়সুরিয়ার স্পিন ও আসিথা ফার্নান্দোর পেসে হুড়মুড় করে ভেঙে পড়ে আফগানিস্তান। তাদেরকে গুঁড়িয়ে দেওয়ার মূল কারিগর ম্যাচসেরা প্রবাথ ৫ উইকেট নেন ১০৭ রানে। ৩ উইকেট পেতে আসিথার খরচা ৬৩ রান।

ম্যাচ পরবর্তী পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শহিদি হতাশা প্রকাশ করেন প্রথম ইনিংসের বাজে ব্যাটিং নিয়ে, 'ছেলেরা ভালো খেলেছে। তবে আমি হতাশ কারণ প্রথম দিনে আমরা মোটেও ভালো খেলিনি এবং প্রতিপক্ষকে সুযোগ দিয়েছি। আগের দিন আমরা দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছিলাম।'

আফগানদের শেষ ৭ উইকেট পড়ে যায় মোটে ৫০ রানে। এই ধস নিয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে তাদের অধিনায়ক বলেন, 'আমার মনে হয়, টেস্ট ক্রিকেটে অনভিজ্ঞতার জন্য এবং লাল বলের ক্রিকেট খুব বেশি খেলার সুযোগ না পাওয়ার জন্য এটা ঘটেছে। আমরা টেস্ট ক্রিকেটে নতুন এবং আমরা শেখার প্রক্রিয়ার মধ্যে আছি। আমি আশা করি, এই ম্যাচ থেকে আমরা অনেক কিছু শিখব।'

১২টি টেস্ট খেলুড়ে দেশের মধ্যে আফগানিস্তান নবীনতম। ২০১৮ সালের জুনে তারা আইসিসির পূর্ণাঙ্গ সদস্য হওয়ার মর্যাদা পায়। দেশটির ঘরোয়া ক্রিকেটের চার দিনের ম্যাচগুলো প্রথম শ্রেণির মর্যাদা পাচ্ছে তার আগের বছরের ফেব্রুয়ারি থেকে। অর্থাৎ সাদা পোশাকের ক্রিকেট খেলার অভিজ্ঞতার দিক থেকে তারা অনেক পিছিয়ে। তাছাড়া, গত কয়েক বছর ধরে রাজনৈতিক অস্থিরতার মধ্যে দিয়ে যেতে হচ্ছে দেশটিকে। কণ্ঠে আফসোস নিয়ে এই প্রসঙ্গে শহিদি বলেন, 'হ্যাঁ, আমরা লাল বলের ক্রিকেট খেলার পর্যাপ্ত সুযোগ পাই না। এটা সহজও নয়। তবে আমাদের শিখতে হবে এবং সামনে এগোতে হবে।'

বাঁহাতি ব্যাটার শহিদি এখন তাকিয়ে আছেন তাদের পরবর্তী টেস্টের দিকে। আগামী ২৮ ফেব্রুয়ারি সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে একমাত্র টেস্টে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে তারা। অতীতে দুই দল একবারই এই সংস্করণে পরস্পরকে মোকাবিলা করেছিল। ২০১৯ সালে ভারতের দেরাদুনে হওয়া ওই টেস্টে ৭ উইকেটে জিতেছিল আফগানরা।

Comments