রোহিত-জাদেজার জোড়া সেঞ্চুরিতে প্রথম দিন ভারতের

দারুণ ব্যাটিং করেছেন অভিষিক্ত সরফরাজ খানও

অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে শুরুর ধাক্কাটা বেশ দারুণভাবেই সামলে নিলেন রবীন্দ্র জাদেজা। এরপর ইনিংস মেরামত তো করেছেনই, দলকে বড় পুঁজির দিকেই এগিয়ে নেন এই দুই ব্যাটার। দুই ব্যাটারই পেয়েছেন তিন অঙ্কের দেখা। সঙ্গে অভিষিক্ত সরফরাজ খানের দারুণ ব্যাটিং। তাতে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে ভারত।

রাজকোটে বৃহস্পতিবার সিরিজের তৃতীয় টেস্টের প্রথম দিন শেষে ৫ উইকেটে ৩২৬ রান তুলেছে ভারত। এদিন ৮৬ ওভার খেলা গড়িয়েছে মাঠে।

তবে দিনের শুরুটা কী দারুণভাবেই না করেছিল ইংল্যান্ড। ৩৩ রানেই ভারতের তিনটি উইকেট তুলে নিয়েছিল তারা। শুরুতে বল হাতে আগুন ঝরান এই টেস্টেই সুযোগ পাওয়া মার্ক উড। দলীয় ২২ রানেই যশস্বী জসওয়ালকে স্লিপে জো রুটের ক্যাচে পরিণত করে ওপেনিং জুটি ভাঙেন এই পেসার। পরের ওভারে ফিরে শুবমান গিলকে ফেরান খালি হাতে। তাকে উইকেটরক্ষক বেন ফোকসের ক্যাচে পরিণত করেন তিনি।

এরপর রজত পাতিদারকে ফিরিয়ে স্বাগতিকদের বড় চাপে ফেলে দেন টম হার্টলি। কভারে বেন ডাকেটের হাতে সহজ ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন চারে নামা এই ব্যাটার। এরপর রোহিতের সঙ্গে জাদেজার প্রতিরোধ। তবে ব্যক্তিগত ২৭ রানে ফিরতে পারতেন ভারতীয় অধিনায়ক। হার্টলির বলে ব্যাটের বাইরে কানায় লাগলে দ্বিতীয় স্লিপে ক্যাচ তুলে দিয়েছিলেন রোহিত। কিন্তু সে সুযোগ লুফে নিতে পারেন রুট।

জীবন পেয়ে বাকি সময় বেশ সাবলীলভাবেই খেলেন রোহিত। জাদেজার সঙ্গে ২০৪ রানের জুটি গড়েই উডের তৃতীয় শিকারে পরিণত হন অধিনায়ক। উডের শর্ট বলে টপএজ হয়ে মিডউইকেটে ইংলিশ অধিনায়ক স্টোকসের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন তিনি। এর আগে ১৯৬ বলে খেলেন ১৩১ রানের ইনিংস। ১৫৭ বলে তিন অঙ্ক স্পর্শ করা এই ওপেনার নিজের ইনিংস সাজান ১৪টি চার ও ৩টি ছক্কায়।

অধিনায়ককে হারানোর পর তরুণ সরফরাজকে নিয়ে দলের হাল ধরেন জাদেজা। পঞ্চম উইকেটে গড়েন ৭৭ রানের জুটি। যেখানে সিংহভাগ রান আসে সরফরাজের ব্যাট থেকে। ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে ৬৬ বলে ৬২ রান করেন তিনি। তবে জাদেজার সঙ্গে ভুল বোঝাবুঝির খেসারৎ দিয়ে রানআউট হয়ে ফিরেছেন তিনি। ৯টি চার ও ১টি ছক্কায় সাজান নিজের ইনিংস।

এরপর সেঞ্চুরি তুলে নেন জাদেজাও। শেষ পর্যন্ত অপরাজিত থেকে ১১০ রান করেছেন এই অলরাউন্ডার। ২১২ বলের ইনিংসটিতে ৯টি চার ও ২টি ছক্কা মেরেছেন তিনি। তার সঙ্গে অপরাজিত রয়েছেন নাইটওয়াচম্যান হিসেবে মাঠে নামা কুলদিপ যাদব। ১ রানে অপরাজিত আছেন তিনি।

ইংল্যান্ডের পক্ষে ৬৯ রানের খরচায় ৩টি উইকেট পান মার্ক উড। একটি শিকার হার্টলির।

Comments

The Daily Star  | English

Ctg’s Tekpara slum fire guts 80 shanties

At least 80 shanties were burned down in a fire that broke out at a slum at Tekpara in Firingibazar of Chattogram city this afternoon

7m ago