মেয়েদের ক্রিকেটে সর্বোচ্চ গতির বলের রেকর্ড শাবনিমের

উইমেনস প্রিমিয়ার লিগের (ডাব্লিউপিএল) ম্যাচে সর্বোচ্চ গতিতে বল করার রেকর্ড গড়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার শাবনিম ইসমাইল।

মেয়েদের ক্রিকেটে নতুন ইতিহাস তৈরি করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার শাবনিম ইসমাইল। উইমেনস প্রিমিয়ার লিগের (ডাব্লিউপিএল) ম্যাচে সর্বোচ্চ গতিতে বল করার রেকর্ড গড়েছেন তিনি। ঘণ্টায় ১৩২.১ কিলোমিটার গতিতে বল করে এই রেকর্ড গড়েন এই পেসার।

মঙ্গলবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে নারী ক্রিকেটে রেকর্ড গড়া ডেলিভারিটি করেন মুম্বাই ইন্ডিয়ান্সের শাবনিম। ম্যাচের তৃতীয় ওভারের দ্বিতীয় ডেলিভারিটি অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মেগ ল্যানিংয়ের প্যাডে আঘাত করে। তবে বল হাতে শাবনিম এদিন মোটেও ছন্দে ছিলেন না। চার ওভার বল করে ৪৬ রান খরচ করে পান একটি উইকেট।

মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে একটি ডেলিভারি ঘণ্টায় ১৩০ কিলোমিটার পার হয়নি। তবে ডব্লিউপিএলের দাবি অনুযায়ী, নারীদের ক্রিকেটে দ্রুততম বলের বিশ্ব রেকর্ড ছিল এলিস পেরির। গত বছর ঘণ্টায় ১৩০.৫ কিমি গতিতে একটি বল করেছিলেন তিনি।

ইসমাইল, আটটি আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছিলেন। গত বছর ঘরের মাটিতে টুর্নামেন্টের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন এই তারকা। এর আগে ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘণ্টায় ১২৮ কিলোমিটার বেগে বোলিং করার রেকর্ড ছিল তার। ২০২২ সালে আইসিসি মহিলা ক্রিকেট বিশ্বকাপের সবশেষ আসরে করেছেন ঘণ্টায় ১২৭ কিলোমিটার গতিতে।

ম্যাচ-পরবর্তী সাক্ষাত্কারে রেকর্ড ভাঙার বিষয়ে প্রশ্ন করলে বলেন, 'আমি যখন বোলিং করি তখন আসলে বড় পর্দার দিকে তাকাই না।'

শাবনিমের এমন রেকর্ডের দিনে হারতে হয়েছে তার দল মুম্বাই ইন্ডিয়ান্সকে। মেগ ল্যানিংয়ের দলের বিপক্ষে ২৯ রানে হারে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

Comments

The Daily Star  | English

The taste of Royal Tehari House: A Nilkhet heritage

Nestled among the busy bookshops of Nilkhet, Royal Tehari House is a shop that offers students a delectable treat without burning a hole in their pockets.

2h ago