চট্টগ্রাম টেস্টের আগে ব্যাটে-বলে উজ্জ্বল সাকিব

ঘরোয়া ক্রিকেটে খেললেও ভারতে অনুষ্ঠিত সবশেষ ওয়ানডে বিশ্বকাপের পর আর বাংলাদেশের জার্সিতে দেখা যায়নি সাকিবকে।
ছবি: স্টার

শ্রীলঙ্কার বিপক্ষে অনুষ্ঠেয় চট্টগ্রাম টেস্টের জন্য ঘোষিত বাংলাদেশের স্কোয়াডে আছেন সাকিব আল হাসান। দলের সঙ্গে যুক্ত হওয়ার আগে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ব্যাটে-বলে দ্যুতি ছড়ালেন তিনি। তারকা অলরাউন্ডারের নৈপুণ্যের দিনে শেখ জামাল ধানমন্ডি ক্লাব পেল পঞ্চম জয়।

বুধবার সাভারের বিকেএসপির তিন নম্বর মাঠে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে গাজী গ্রুপ ক্রিকেটার্সকে ডিএলএস পদ্ধতিতে ৩৯ রানে হারিয়েছে শেখ জামাল। টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে পুরো ৫০ ওভার খেলে ২৩৩ রানে অলআউট হয় শেখ জামাল। এরপর গাজী গ্রুপের ইনিংসের মাঝে বৃষ্টি নামলে তাদের পরিবর্তিত লক্ষ্য দাঁড়ায় ৪৫ ওভারে ২৩২ রান। তবে ১৬ বল বাকি থাকতেই ১৯২ রানে গুটিয়ে যায় তারা।

ব্যাটিংয়ে তিনে নেমে ফিফটি হাঁকিয়ে ৫৩ রানের ইনিংস খেলেন সাকিব। ৬৫ বল মোকাবিলায় ৬ চার ও ২ ছক্কা মারেন তিনি। এরপর বোলিংয়ে তার শিকার ২ উইকেট। ৯ ওভারে একটি মেডেনসহ স্রেফ ১৪ রান খরচ করেন তিনি। চলমান প্রিমিয়ার লিগে এই নিয়ে চতুর্থ ম্যাচ খেললেন ৩৭ বছর বয়সী সাকিব। ব্যাট হাতে ১০৭ রান করার পাশাপাশি বল হাতে তিনি পেয়েছেন ৬ উইকেট।

ছবি: স্টার

ছয় ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার দুইয়ে আছে শেখ জামাল। সমান ম্যাচে দ্বিতীয় হারের তেতো স্বাদ পাওয়া গাজী গ্রুপ ৮ পয়েন্ট নিয়ে অবস্থান করছে ছয় নম্বরে।

আগামী ৩০ মে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কার দুই ম্যাচ সিরিজের শেষ টেস্ট। সিলেটে হওয়া প্রথম টেস্ট ৩২৮ রানের বিশাল ব্যবধানে স্বাগতিকদের উড়িয়ে সিরিজে এগিয়ে আছে লঙ্কানরা। টাইগারদের সিরিজ বাঁচানোর লড়াইয়ে অভিজ্ঞ সাকিবের একাদশে ফেরাটা একরকম নিশ্চিত।

ঘরোয়া ক্রিকেটে খেললেও ভারতে অনুষ্ঠিত সবশেষ ওয়ানডে বিশ্বকাপের পর আর বাংলাদেশের জার্সিতে দেখা যায়নি সাকিবকে। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে ছিলেন না তিনি। খেলেননি দুই দলের প্রথম টেস্টেও। তবে গতকাল তাকে অন্তর্ভুক্ত করেই দ্বিতীয় টেস্টের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

Comments