আইপিএলে কোহলির অষ্টম সেঞ্চুরি, ছুঁয়ে ফেললেন ক্যারিয়ারসেরা ইনিংস

আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক কোহলি। সবগুলোই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে।
ছবি: এএফপি

দক্ষিণ আফ্রিকার পেসার নান্দ্রে বার্গারের বল লং-অফে মেরে সিঙ্গেল নিলেন বিরাট কোহলি। এরপর ব্যাট উঁচিয়ে স্টেডিয়ামে উপস্থিত দর্শকদের অভিবাদনের উত্তর দিলেন ভারতের তারকা ব্যাটার। কেন? আইপিএলে রেকর্ড অষ্টম সেঞ্চুরি পূর্ণ হয়ে গেল তার। সবগুলোই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে।

শনিবার জয়পুরে রাজস্থান রয়্যালসের বিপক্ষে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ৩ উইকেটে ১৮৩ রান করেছে বেঙ্গালুরু। এই পুঁজির পেছনে প্রায় পুরো অবদান কোহলির। ওপেনিংয়ে নেমে শেষ পর্যন্ত ক্রিজে থেকে দুর্দান্ত ব্যাটিংয়ে তিনি অপরাজিত থাকেন ১১৩ রানে। ৭২ বল মোকাবিলায় তার ব্যাট থেকে আসে ১২ চার ও ৪ ছক্কা। তিনি ৩৯ বলে ফিফটি ছোঁয়ার পর সেঞ্চুরি স্পর্শ করেন ৬৭ বলে।

আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক কোহলি। তার রেকর্ড আট সেঞ্চুরির পরের অবস্থানে আছেন ইউনিভার্স বস খ্যাত ক্রিস গেইল। ওয়েস্ট ইন্ডিজের সাবেক ওপেনার কলকাতা নাইট রাইডার্স, তৎকালীন কিংস ইলেভেন পাঞ্জাব, বর্তমান পাঞ্জাব কিংস ও বেঙ্গালুরুর হয়ে করেছিলেন ছয়টি সেঞ্চুরি। রাজস্থান ও মুম্বাই ইন্ডিয়ান্সের জার্সিতে পাঁচটি সেঞ্চুরি রয়েছে ইংল্যান্ডের তারকা জস বাটলারের।

চলতি আইপিএলে কোহলির এটি প্রথম সেঞ্চুরি। প্রতিযোগিতায় এই নিয়ে সবশেষ সাত ইনিংসে এটি তার তৃতীয় সেঞ্চুরি। চলমান আসরে রানের বন্যা বইয়ে দিয়ে চলেছেন তিনি। এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে তার রান ৩১৬। তার গড় ১০৫.৩৩ ও স্ট্রাইক রেট ১৪৬.৩৩। এখনও দুইশ রানও করতে পারেননি আর কেউ।

আইপিএলে নিজের ক্যারিয়ারসেরা ইনিংসও স্পর্শ করেছেন ৩৫ বছর বয়সী কোহলি। ২০১৬ সালেও তিনি ১১৩ রানের ইনিংস খেলেছিলেন। প্রতিপক্ষ ছিল কিংস ইলেভেন পাঞ্জাব। তবে সেদিন অপরাজিত থাকতে পারেননি কিং খ্যাত কোহলি। মাত্র ৫০ বল খেলে সেদিন তিনি হাঁকিয়েছিলেন ১২ চার ও ৮ ছক্কা।

এবারের আইপিএলের উদ্বোধনী ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ২১ রান করে আউটের পরের দুই ম্যাচে কোহলি করেন টানা ফিফটি। পাঞ্জাবের বিপক্ষে ৭৭ ও কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে অপরাজিত ৮৩ রানের ইনিংস খেলেন। সবশেষ ম্যাচে লখনউ সুপার জায়ান্টসের বিপক্ষে ২২ রান করার পর এবার পেয়ে গেলেন সেঞ্চুরির মধুর স্বাদ।

কোহলির পর এই ম্যাচে বেঙ্গালুরুর হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ রান করেন অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি। দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ তারকা ৩৩ বল খেলে মারেন দুটি করে চার ও ছক্কা। কোহলির সঙ্গে তার উদ্বোধনী জুটিতে ১৪ ওভারে আসে ১২৫ রান। আবারও ব্যর্থ হন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল। তিনে নেমে ৩ বলে ১ রানে থামেন তিনি। তার স্বদেশি ক্যামেরন গ্রিন ৬ বলে ৫ রানে অপরাজিত থাকেন।

Comments